১৭তম নিবন্ধনে উত্তীর্ণ আবেদনবঞ্চিতদের সড়ক অবরোধ

এনটিআরসিএ কার্যালয়ের সামনে ১৭তম নিবন্ধনে উত্তীর্ণ আবেদনবঞ্চিতদের সড়ক অবরোধ
এনটিআরসিএ কার্যালয়ের সামনে ১৭তম নিবন্ধনে উত্তীর্ণ আবেদনবঞ্চিতদের সড়ক অবরোধ  © টিডিসি ফটো

১৭তম শিক্ষক নিবন্ধনে চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েও পঞ্চম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ না পাওয়া প্রার্থীরা অবস্থান কর্মসূচি পালন করছেন। মঙ্গলবার (৪ জুন) সকাল থেকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করছেন তারা। কর্মসূচি চলাকালে এনটিআরসিএর সামনে সড়ক অবরোধও করেন আবেদনবঞ্চিতরা।

দাবি আদায় না হলে এদিন থেকেই আমরণ অনশন পালন শুরু করবেন বলে তারা জানিয়েছেন। তাদের ভাষ্য, ৭৩৯ জন প্রার্থী পঞ্চম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ বঞ্চিত হয়েছেন। আন্দোলনকারীদের সমন্বয়কারী রাজ্জাকুল হায়দার ও উত্তম সরকার বলেন, অন্য গণবিজ্ঞপ্তিতে বয়সের ছাড় থাকলেও তাদেরকে সে সুযোগ দেওয়া হচ্ছে না। তারা ছাড় দিয়ে আবেদনের সময়সীমা বৃদ্ধির দাবি জানিয়েছেন।

চাকরিপ্রত্যাশীরা বলছেন, ২০২০ সালের জানুয়ারি মাসে ১৭তম নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। চূড়ান্ত ফল প্রকাশিত হয় ২০২৩ সালের ডিসেম্বরে। একটি নিবন্ধনের কার্যক্রম শেষ করতে প্রায় চার বছর লেগেছে। এতে তাদের ৭৩৯ জনের বয়স শেষ হয়ে গেছে। এখন আবেদনের সময়সীমা বৃদ্ধির দাবি তাদের।

তাদের ভাষ্য, প্রিলি, রিটেন ও ভাইভা দিয়ে চাকরি জীবনে একটি সার্টিফিকেট অর্জন করেছেন। সে সার্টিফিকেট দিয়ে তারা চাকরি পাচ্ছেন না। এনটিআরসিএ তাদের জীবন থেকে চারটি বছর কেড়ে নিয়েছে। তারা বিভিন্ন প্রতিষ্ঠানে যেতে বলছে, কিন্তু কোনও কাজ হচ্ছে না। তারা এখন একবার হলেও আবেদনের সুযোগ চান।

আরো পড়ুন: চাকরিপ্রার্থীদের ইউনিক আইডি দেবে পিএসসি, এক আবেদনেই সব বিসিএস

১৭তম নিবন্ধনে উত্তীর্ণরা জানান, তাদের কারণে চাকরির বয়স শেষ হয়ে গেছে। তাই তারা ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ চান। তারা যৌক্তিক দাবি আদায়ে শান্তিপূর্ণভাবে মানববন্ধন ও আমরণ কর্মসূচি পালন করবেন। 

জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬ শূন্যপদে শিক্ষক নিয়োগের ৫ম নিয়োগ বিজ্ঞপ্তিতে ২৪ হাজারেরও কম প্রার্থী আবেদন করেছেন। ফলে বিপুল সংখ্যক পদ শূন্যই থেকে যাচ্ছে। শিক্ষক ঘাটতি পূরণে ১৭তম নিবন্ধনে উত্তীর্ণ আবেদনবঞ্চিতদের আবেদনের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।

 

সর্বশেষ সংবাদ