ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ নিয়ে যা জানাল এনটিআরসিএ

শ্রেণিকক্ষে শিক্ষক
শ্রেণিকক্ষে শিক্ষক  © ফাইল ছবি

তৃতীয় গণবিজ্ঞপ্তি পর্যন্ত ইনডেক্সধারী অর্থাৎ এমপিওভুক্ত শিক্ষকরা সরাসরি গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ পেতেন। তবে চতুর্থ গণবিজ্ঞপ্তি থেকে এটি বন্ধ হয়ে যায়। শিক্ষকদের বদলি নীতিমালা আলোর মুখ না দেখায় নিজ বাড়ির কাছের প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ বন্ধ হয়ে যায়। ফলে বিপাকে পড়েন শিক্ষকরা। 

বিষয়টি অনুধাবন করে ইনডেক্সধারীদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দিয়ে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দেওয়া যায় কি না সে বিষয়টি বিবেচনা করার পরামর্শ দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বলছে, ইনডেক্সধারীদের আবেদনের সুযোগ বন্ধ করেছে মন্ত্রণালয়। তাদের আবেদনের সুযোগ দিতে হলে মন্ত্রণালয়ের অনুমোদন দরকার।

এনটিআরসিএ বলছে, তৃতীয় গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদের আবেদনের সুযোগ দেওয়ার কারণে অনেক নিবন্ধিত প্রার্থী নিয়োগ পাননি। আবার যেসব ইনডেক্সধারী শিক্ষক নতুন প্রতিষ্ঠানে সুপারিশ পেয়ে যোগদান করেছেন তাদের আগের পদগুলো খালিই থেকে যাচ্ছে। এতে শিক্ষার সার্বিক মানোন্নয়ন হচ্ছে না। তাই নিবন্ধিত প্রার্থীরা ইনডেক্সধারীদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ বন্ধের দাবি জানান। সেই দাবির প্রতি সমর্থন জানিয়ে সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

নাম অপ্রকাশিত রাখার শর্তে আজ সোমবার এনটিআরসিএ’র এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, অনেক চিন্তাভাবনা করে গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদের আবেদনের সুযোগ বন্ধ করেছে মন্ত্রণালয়। এখানে তাদের কিছুই করার নেই। মন্ত্রণালয় চাইলে ইনডেক্সধারীদের জন্য আলাদা গণবিজ্ঞপ্তি কিংবা বিশেষ প্রক্রিয়ায় প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ পেতে পারেন। মন্ত্রণালয় না চাইলে এটি সম্ভব নয়।

ওই কর্মকর্তা আরও বলেন, বদলি নীতিমালা নিয়ে আমরা অনেক আশাবাদী ছিলাম। শিক্ষকদের বদলি চালু হলে ইনডেক্সধারীরা নিজের বাড়ির কাছের প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ পেতেন। তবে বদলি না হওয়ায় তাদের সেই সুযোগ থমকে গেল। আমরাও চাই ইনডেক্সধারীরা নিজ বাড়ির কাছে চাকরি করুক। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয় বলেও জানান ওই কর্মকর্তা।

 

সর্বশেষ সংবাদ