উদ্বোধনের পর প্রথম মাস পার করল পদ্মা সেতু

পদ্মা সেতু
পদ্মা সেতু  © ফাইল ছবি

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের এক মাস পার করেছে। গত ২৫ জুন আজকের এই দিনে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের দীর্ঘ বছরের লালিত স্বপ্ন পূরণ হয় পদ্মা সেতু চালুর মধ্য দিয়ে। এই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব মানচিত্রে জানান দেয় বাংলাদেশের সক্ষমতা প্রতীক পদ্মা সেতু উদ্বোধন করে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ২৫ জুন উদ্বোধনের পরদিন অর্থাৎ ২৬ জুন থেকে পদ্মা সেতুতে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ২৬ জুন থেকে ২৪ জুলাই ২৯ দিনে ৭৪ কোটি ২৬ লাখ ৭২ হাজার ১৫০ টাকা টোল আদায় হয়েছে। উভয় প্রান্তে যানবাহন পারাপার হয়েছে ৬ লাখ ৪ হাজার ৯৩৮। পদ্মা সেতুতে গড়ে প্রতিদিন টোল আদায়ের হার আড়াই কোটি টাকার ওপরে।

কর্তৃপক্ষ আরও জানায়, প্রথম ২৯ দিনে মাওয়া প্রান্ত দিয়ে সেতু পাড়ি দিয়েছে ৩ লাখ ৩ হাজার ৯৮৯ যানবাহন। এতে টোল আদায় হয়েছে ৩৭ কোটি ২৫ লাখ ১৮ হাজার ১৫০ টাকা। অন্যদিকে জাজিরা প্রান্ত দিয়ে পাড়ি দিয়েছে ৩ লাখ ৯৪৯ যানবাহন। এতে আদায় হয়েছে ৩৭ কোটি ১ লাখ ৫৪ হাজার টাকা।

আরও পড়ুন: এক মাসে কত টোল আদায় হলো পদ্মা সেতুতে

মাওয়া টোল প্লাজায় দায়িত্বে থাকা পদ্মা সেতুর সাইট অফিস নির্বাহী প্রকৌশলী ড. মাহমুদুর রহমান জানান, ঈদের সময় চাপ ছিল, তবে সে চাপ আমরা সফলভাবে সামলাতে পেরেছি। এখন যানবাহন পারাপার স্বাভাবিক রয়েছে। কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন টোল আদায়ে আরও আধুনিক সিস্টেম ইন্সটলেশন করবে ডিসেম্বরের মধ্যে। তখন সক্ষমতা আরও বাড়বে ও দ্রুত টোল আদায় হবে।

পদ্মা সেতু চালুর পর এবারের ঈদযাত্রার ফেরিঘাটের দুর্ভোগ কমেছে। যান সংকটে মাওয়া ঘাটে ফেরি চলাচল বন্ধ হয়ে গেছে। আরিচায় আগের সেই দীর্ঘ সারি নেই। সরকারি পরিবহন সংস্থা বিআরটিসির বরিশাল ডিপোর ম্যানেজার জাহাঙ্গীর আলম জানিয়েছেন, ঈদের সময়ে চার থেকে সাড়ে চার ঘণ্টায় ঢাকা থেকে বাস এসেছে।

এবারের ঈদে উপচে পড়া ভিড় ছিল কুয়াকাটায়। ছুটির সময় যা সাধারণত থাকে কক্সবাজারে। পদ্মা সেতুতে পর্যটক বেড়েছে দক্ষিণের পর্যটনকেন্দ্রগুলোতে। প্রতিদিনই পদ্মা সেতু দর্শনে আসেন হাজারো মানুষ। সেতুর দুই প্রান্তে তাদের জন্য দোকানপাট গড়ে উঠেছে। সেতুর দক্ষিণ প্রান্তের বাসিন্দা আরিফুর রহমান বলেন, এক মাসে দোকানপাট ছাড়াও রেস্টুরেন্ট, রিসোর্ট, বেসরকারি হাসপাতাল গড়ে উঠেছে।

এদিকে, এখনো এ সেতুকে ঘিরে মানুষের আগ্রহের কোনো কমতি নেই। এ কারণে আগ্রহী দর্শনার্থীদের জন্য ছুটির দিনে বিশেষ ট্যুরের ব্যবস্থা করেছে পর্যটন করপোরেশন। গত ২২ জুলাই শুক্রবার ৯৯৯ টাকায় পদ্মা সেতু দেখার বিশেষ এ ট্যুরের উদ্বোধন করা হয়।


সর্বশেষ সংবাদ