সারাদেশে বৃষ্টির সম্ভাবনা

সারাদেশে বৃষ্টির সম্ভাবনা
সারাদেশে বৃষ্টির সম্ভাবনা  © সংগৃহীত

দক্ষিণ আন্দামান সাগর ও এর আশপাশের এলাকায় সৃষ্টি হয়েছে লঘুচাপ। এখনো কোনো সতর্কতা জারি না করলেও লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। লঘুচাপের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার (৬ মে) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

সব বিভাগের বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়ে তিনি বলেন, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানো ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: ভক্তদের নজর কেড়েছে সাকিবের বৃষ্টি বিলাস

এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলেও জানান শাহীনুল ইসলাম।

এর আগে, বৃহস্পতিবার (৫ মে) আবহাওয়াবিদ মো. ওমর ফারুখ সাংবাদিকেদর বলেছেন, লঘুচাপটি পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশের দিকে মুখ করে আছে। তবে এর গতিপথ একেক সময় একেক দিকে দেখাচ্ছে। এজন্য বলা মুশকিল, এটি তৈরি হলেও আসলে কোন দিকে ধাবিত হবে। তবে আমাদের প্রাথমিক হিসাব অনুযায়ী এটি পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশে আসবে।

গতকাল বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত দেশের ৬ বিভাগে বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর মাঝে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সন্দ্বীপে, ৯৪ মিলিমিটার।


x