বিরিয়ানি দিছো, বাবা? খুব প্রিয় খাবার!

ইফতারে আসা সেই ব্যক্তি
ইফতারে আসা সেই ব্যক্তি   © বিদ্যানন্দ ফেসবুক পেইজ

বরকতময় মাস মাহে রমজান। এ মাসে দান সাদকা করা, আশেপাশের সুবিধাবঞ্চিত মানুষের হক আদায় করা বাঞ্ছনীয়।

রাজধানীতে দরিদ্র মানুষের জন্য ‘গরীবের সুপার মার্কেট’ চালু করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এ সুপারশপে ১ টাকা কেজিতে চাল, ২ টাকা কেজিতে ডাল ও সয়াবিন তেল ৬ টাকা কেজিতে পাওয়া যায়। এ সুপারশপে শুধুমাত্র গরিব ও নিম্নবিত্ত মানুষেরা পণ্য কিনতে পারেন।

এদিকে, পুরো রমজান জুড়ে ইফতার আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। ‘সবাই মিলে বাংলাদেশ- সবাই মিলে ইফতার’ প্রতিপাদ্যে এ ইফতার কর্মসূচি রমজান জুড়ে পালিত হচ্ছে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের এ ইফতার আয়োজনে বুধবার খাবার তালিকায় অন্যান্য খাবারের সঙ্গে বিরিয়ানি রাখা হয়। প্রায় ৭০ বয়স ঊর্ধ্ব এক ব্যক্তিও এসেছেন এ ইফতার আয়োজনে। চোখে দেখেন না তিনি। তবে ঘ্রাণ নিয়ে খাবার যাচাই করতে পারেন। ইফতার আয়োজনে এসে তিনি অনেকটা আনন্দিত।

ইফতার সামগ্রী দিতেই প্রশ্ন করলেন, বিরিয়ানি দিছো, বাবা? খুব প্রিয় খাবার, খাওয়া হয়নি বহুদিন। এ ব্যক্তি জানালেন, তিনি অন্ধ মানুষ, গন্ধ শুঁকে আন্দাজ করেন। বাসায় রান্না হয়নি, তাই দেয়াল ধরে ধরে এতটা দূর এসেছেন। সেহেরি জুটে না, এই ইফতারে রাতের ক্ষুধাও মেটাতে হয়।

আরও পড়ুন : ঈদুল আযহায় প্রাথমিকের ছুটি ১৯ দিন

বিদ্যানন্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানানো হয়, কত শত রকমের মানুষের দেখা পাই ইফতার আয়োজনে, বিচিত্র সব অভাব পূরণ হয় ছোট্ট এই আয়োজনে।

প্রসঙ্গত, রোববার (১০ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজারে প্রাথমিকভাবে এ কার্যক্রম চালানো হয়েছে। এ সময় তারা ফেসবুক পেজে জানিয়েছিল, ‘চাল এক টাকা, ডাল দুই টাকা কিংবা তেল ছয় টাকা! গরীবের সুপার শপে সবই সম্ভব। ভিক্ষা নয়, প্রয়োজন অনুসারে যার যেমন ইচ্ছা বাছাই করে নিচ্ছেন ক্রেতারা। বিশাল লাইন পড়েছে প্রথম দিনের আয়োজনে।’

এতে আরও বলা হয়েছিল, ‘রোজায় যখন সবাই বাজারে ঢুকতে ভয় পায়, রাতের অন্ধকারে কোন পণ্যের দাম আকাশ ছুঁয়েছে সে ভয়ে। তাঁরাই আসছেন পণ্য নিতে। বাজার করে বেজার নয়, হাসি মুখের রীতি ফেরাতে চায় বিদ্যানন্দ।


সর্বশেষ সংবাদ