রাজশাহীতে মিলছে কাঁচা আমের জিলাপি

কাঁচা আমের জিলাপি
কাঁচা আমের জিলাপি   © টিডিসি ফটো

জিলাপি বলতেই আমরা বুঝি রসে টইটম্বুর, গরম ও মুচমুচে কোন একটি খাবার। মিষ্টি ঘরানার এই খাবার খেতেই সকলেই পছন্দ করেন। বাংলাদেশে পুরাণ ঢাকার শাহী জিলাপি ও ময়মনসিংহের চিকন জিলাপি খুবই জনপ্রিয়। তবে এই তালিকায় যুক্ত হচ্ছে নতুন আরেক ধরনের জিলাপি। রাজশাহী নতুন এক ধরনের জিলাপি তৈরি হচ্ছে। যা ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

রাজশাহীতে কাঁচা আমের জিলাপি এনেছে ‘রসগোল্লা’ নামে একটি প্রতিষ্ঠান। সেই সঙ্গে রাজশাহীর আরেক ঐতিহ্য মাসকলাইয়ের জিলাপি। এই উদ্যোগ ইতোমধ্যেই তাক লাগিয়ে দিয়েছে।

শুক্রবার (৮ এপ্রিল) সরেজমিনে গিয়ে দেখা যায়, সময় বিকাল ৪টা। ইফতারে এখনো অনেকটা সময় বাকি। ক্রেতারা ভিড় জমিয়েছেন। এ জিলাপি কিনতে দূরদূরান্ত থেকে অনেকেই আসছেন। কেউ কিনছেন, কেউ আবার তৈরি করা দেখছেন। তবে এ নিয়ে আগ্রহের কমতি নেই। রস থেকে তুলারও সময় মিলছে না। সঙ্গে সঙ্গেই তা বিক্রি হয়ে যাচ্ছে। বিরাম নেই কারিগর-বিক্রয় কর্মীর।

রসগোল্লা নামের প্রতিষ্ঠানটি জানিয়েছে, শুক্রবার তারা প্রথমবারের মতো কাঁচা আমের জিলাপি ক্রেতাদের সামনে নিয়ে এসেছেন। আর এতেই বাঁধে হুলুস্থুল। তবে প্রথম রোজা থেকেই মাসকলাইয়ের জিলাপি বিক্রি করছে রসগোল্লা।

আরও পড়ুন : ভুলে যাই মৃত্যু, চলো ভালোবাসি, চলো বেঁচে থাকি!

আলাপ হয় মাসুম আলীর সঙ্গে। তিনি জানান, প্রায় পনেরো বছর ধরে জিলাপি তৈরি করছি। তবে কখনোই কাঁচা আমের জিলাপি তৈরি করিনি। জিলাপি তৈরির উপকরণের সঙ্গে কাঁচা আম ব্লেন্ড করে যুক্ত করা হয়েছে। সঙ্গে ফ্লেভার।

তিনি আরও জানান, এছাড়া মাষকলাইয়ে আটার জিলাপি বানাচ্ছি আমরা। এই জিলাপি চিনির রসের পরিবর্তে খেজুরগুড়ের রসে ডোবানো হচ্ছে। এগুলো স্বাস্থ্যকর।
মাঝে শুধু জিলাপি খেতেই পছন্দ করেন।

রাজশাহী নগরীর ভদ্রা এবং উপশহর নিউমার্কেটে এই জিলাপি মিলছে, প্রতি কেজি ২৫০ টাকা। এছাড়াও মাষকলাইয়ের জিলাপি ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এই প্রতিষ্ঠানের উদ্যোক্তা আরাফাত রুবেল জানান, এবারের রোজাতে তারা দুটি ভিন্ন ইফতার সামগ্রী যুক্ত করেছেন। একটি মাসকলাইয়ের জিলাপি, অন্যটি কাঁচা আমের জিলাপি। মৌসুমের শুরুতে প্রচুর পরিমাণে গুটি আম ঝরে আমরা সেগুলো ব্যবহার করেছি। এই জিলাপি খেতেও বেশ সুস্বাদু।

স্থানীয় যুবক সুমন জানান, রসগোল্লার ইফতার আয়োজনে ভিন্নতা থাকে। কাঁচা আমের জিলাপি সকলে নজর কেড়েছে। প্রথম দিনই তিনি বিশেষ এই জিলাপির স্বাদ নিতে চান।


সর্বশেষ সংবাদ