রোজা শুরু করলেন ফরিদপুরের ১২ গ্রামের মানুষ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ফটো

সৌদি আরবের সঙ্গে মিল রেখে শনিবার ভোরে সেহরি খেয়ে রোজা রাখা শুরু করেছেন ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ১২টি গ্রামের কয়েক হাজার মানুষ।

ওই এলাকার প্রবীন ব্যক্তিদের সাথে কথা বলে জানা গেছে, ১৯২৮ সাল থেকেই সৌদি আরবসহ মধ্যপ্রাচের দেশগুলোর সাথে মিল রেখে রোজা পালন করে আসছেন তারা। মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে মিল রেখে অগ্রীম দুটি ঈদ পালন করেন।

শেখর ও রুপাপাত ইউনিয়নের কাটাগড়, সহস্রাইল, শেখর, ছয় হাজার, মাইটকোমড়া, ভুলবাড়িয়া, গঙ্গানন্দপুর, বড়গা, কলিমাঝি, রাখালতলী, বারাংকুলা, দড়ি সহস্রাইলসহ প্রায় ১২টি গ্রামের অধিকংশ মানুষ এই অগ্রীম রোজা ও দুই ঈদ পালন করে থাকেন।

আরও পড়ুন: স্টাডি ট্যুরে যাওয়ার পথে বেরোবি শিক্ষার্থীদের বাসে হামলা

শনিবার ভোর রাতে সেহরী খেয়ে রোজা পালনের বিষয়টি নিশ্চিত করেছেন জেলা পরিষদের সদস্য ও শেখর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদ। মগণমাধ্যমকে তিনি জানান, আমাদের উপজেলার ১২াট গ্রামের মানুষ দীর্ঘদিন ধরে এই রেওয়াজ পালন করে আসছেন। উপজেলার শেখর ও পার্শবর্তী রুপাপাত ইউনিয়নের ১২টি গ্রামের কয়েক হাজার মানুষ ভোরে সেহরি খেয়ে অগ্রীম রোজা শুরু করেছেন।

এদিকে রমজান মাসের তারিখ নির্ধারণে চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং সিদ্ধান্ত গ্রহণ করতে আজ শনিবার বৈঠক করবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বায়তুল মুকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে তা অনুষ্ঠিত হবে। জাতীয় চাঁদ দেখা কমিটির এ সভায় সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান।

আরও পড়ুন: ফিফা বিশ্বকাপ ড্র সম্পূর্ণ, দেখে নিন কোন দল কোন গ্রুপে

শুক্রবার (১ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন জানায়, বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হয়।

টেলিফোন নম্বর​: ​০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭।
ফ্যাক্স নম্বর​:​০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১।


সর্বশেষ সংবাদ