দেশের শিক্ষার্থীরা সারাবিশ্বে মেধার স্বাক্ষর রাখছেন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের শিক্ষার্থীরা সারা বিশ্বে মেধার স্বাক্ষর রাখছেন। দেশ আর অন্ধকারে পড়ে থাকছে না। বরং দেশের মেধাবী শিক্ষার্থীরা বিশ্বের কাছে নিজেদের উপস্থাপন করতে পারছেন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) মুজিববর্ষ উপলক্ষে জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক প্রকাশিত গ্রন্থসমূহের প্রকাশনা উৎসব, বঙ্গবন্ধু স্কলার বৃত্তি প্রদান এবং বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের চূড়ান্ত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, দেশের শিক্ষার্থীদের জ্ঞান, জ্ঞানের আলো উদ্ভাসিত হচ্ছে। এটাই সব থেকে বড় কথা, প্রযুক্তির বড় অবদান। আমাদের উন্নয়নটা শুধু শহরভিত্তিক না, তৃণমূল থেকেই করে থাকি।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী স্বর্ণপদক: কোন বিশ্ববিদ্যালয় থেকে কতজন?

দেশে শিক্ষা গবেষণা প্রয়োজন বলে সব সময় মনে করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এটা আমাদের শিখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি শিক্ষাকে সব থেকে বেশি গুরুত্ব দিয়েছিলেন। সত্তরের নির্বাচনে ইশতেহার ও ভাষণে তিনি বলেছিলেন শিক্ষায় যে অর্থ ব্যয় হয়, সেটা হচ্ছে বিনিয়োগ।

শেখ হাসিনা বলেন, শিক্ষার্থীদের উপযুক্তভাবে গড়ে তুলতে পারলে তাঁরা দেশগড়ার কাজে নিবেদিত হয়। দেশে অবদান রাখতে পারে। তাঁর চিন্তা চেতনা এই ধরনের ছিল। সঙ্গে বিজ্ঞান ও গবেষণাকেও তিনি গুরুত্ব দিয়েছিলেন।

উচ্চ শিক্ষায় ও গবেষণায় ব্যবস্থা নেওয়া উচিত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা যখন সরকার গঠন করেন, তখন উচ্চ শিক্ষা ও গবেষণায় আর্থিকভাবে সহায়তা করতেন। আলাদাভাবে টাকা দিতেন, এমনকি বিদেশেও পাঠাতেন। পঁচাত্তরের পরবর্তী যারা ক্ষমতায় এসেছিল, তাঁরা সেটা বন্ধ করে দিয়েছিল। ক্ষমতায় আসার পরে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ড গঠন করি।


সর্বশেষ সংবাদ