কারও কথায় নয় আইনের শাসনের মধ্য থেকেছি: সিইসি

সিইসি নূরুল হুদা
সিইসি নূরুল হুদা  © সংগৃহীত

নিজেকে সফল বলে মনে করেছেন বিদায় নিতে যাওয়া প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। তিনি বলেন, আমি মনে করি, সাফল্যের সঙ্গে কাজ করেছি। সব কটি নির্বাচন শেষ করে দিয়েছি। একটা নির্বাচনও বাকি রাখিনি। পাঁচ বছরে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের চেষ্টা করেছি। কোনো রকমের কারও কথায় না, আইনের শাসনের মধ্যে থাকার চেষ্টা করেছি।

আজ রোববার (১৩ ফেব্রুয়ারি) প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত জাতীয় স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠান শেষে নূরুল হুদা এসব কথা বলেন।

আরও পড়ুন: এইচএসসিতে ফেনী কলেজে পাশের হার ৯৮.৫৬ শতাংশ, জিপিএ-৫ ৬৪৭

সিইসি বলেন, একটা পদের জন্য নির্বাচন করেন সাতজন, পাস করে একজন। বাকি ছয়জনের সবাই তো বলে না কিন্তু সমালোচনা তো হবেই। সমালোচনা হবে, ভালোমন্দ বলবে। এটা স্বাভাবিক, এ দেশের কালচার অনুযায়ী স্বাভাবিক। আগেও বলেছি, এখনো বলছি, হয়তো ভবিষ্যতেও বলব আশা করি।

সব নির্বাচন সুষ্ঠু ছিল কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না সব সুষ্ঠু হয়েছে তা নয়। মারামারি হয়েছে, কোথাও ব্যালট ছিনতাই হয়েছে আবার ধরা পড়েছে। নির্বাচন বন্ধ হয়েছে। আবার পুনরায় নির্বাচন হয়েছে। সুতরাং সবগুলো নির্বাচন পরিপূর্ণ সুষ্ঠু হয়েছে তা বলা যাবে না, কিছু নির্বাচন তো এমন হয়েছেই। আপনারাই (গণমাধ্যম) বলেন, শান্তিপূর্ণ নির্বাচন হচ্ছে, প্রতিযোগিতামূলক নির্বাচন হচ্ছে। শীতের দিনে রোদের মধ্যে নারী-পুরুষ লাইন দিয়ে ভোট দিচ্ছে, ৭০ শতাংশ ভোট দিচ্ছে, ইভিএমে ৭০ শতাংশ ভোট দিচ্ছে। এর চেয়ে সফল নির্বাচন আর কি হতে পারে।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের চিকিৎসা ব্যয় নিয়ে এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, এগুলো ব্যক্তিগত পর্যায়ের কথাবার্তা, আর বলবেন না।


সর্বশেষ সংবাদ