ধরা পড়লো ১ কেজি ওজনের ‘সাকার মাউথ ক্যাটফিশ’

সাকার মাউথ ক্যাটফিশ
সাকার মাউথ ক্যাটফিশ  © সংগৃহীত ছবি

বরগুনার বিষখালী নদীতে ‘সাকার মাউথ ক্যাটফিশ’ নামক বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। আজ মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) জয়নাল নামের এক জেলের জালে ১ কেজি ওজনের মাছটি ধরা পড়ে।

স্থানীয়রা জানান, মাছটি ১৬ ইঞ্চি লম্বা ও ১ কেজি ৫০ গ্রাম ওজনের। শরীরে বাদামি রং এবং ছোট কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। এ বৈশিষ্ট্যের কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন টাইগার মাছ। কয়েক মাস আগেও একই প্রজাতির আরও একটি মাছ ধরা পড়েছিল এ নদীতে। মাছ ধরার পরে পুটিয়াখালী বাজারে এলে উৎসুক জনতা ভিড় জমায়।

আরও পড়ুন: অপহরণকারীদের বোকা বানিয়ে রক্ষা পেল নবম শ্রেণির ছাত্রী

জেলে জয়নাল বলেন, বিষখালী নদীতে বেশ কিছু পোমা, ইলিশ মাছ পাই। এর সঙ্গে বিরল প্রজাতির এ মাছটি পেয়ে খুশি। পরে স্থানীয় এক ব্যবসায়ীর কাছে এটি তিন হাজার টাকায় বিক্রি করা হয়েছে।

পুটিয়াখালীর স্থানীয় বাসিন্দা মোবারক আলী বলেন, এ রকমের মাছ দেখে আমি প্রথমে ভয় পেয়েছিলাম। কারণ এর আগে এ রকমের মাছ দেখিনি এবং মাছের নামটিও জানা ছিল না।

আরও পড়ুন: প্রক্সি দিয়ে গুচ্ছে চান্স, শাবিপ্রবিতে সাক্ষাৎকারে এসে ধরা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের গবেষক মো. জাহাঙ্গীর আলম বলেন, এটি বিদেশি মাছ। সাকার মাউথ ক্যাটফিস ইংরেজি নাম হলেও এর বৈজ্ঞানিক নাম হাইপোস্টমাস। মাছটি লরিকেরিয়েডি পরিবারভুক্ত। সাধারণত এই জাতীয় মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। বিভিন্ন দেশে এটি অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির মিঠা পানিতে বাস করে মাছটি।

উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল গাফফার বলেন, ‘সাকার’ নামের বিরল প্রজাতির মাছটি বন্যার পানিতে হয়তোবা কোথাও থেকে ভেসে এসেছে। মাঝে মাঝে এ ধরনের মাছ পাওয়ার খবর পাওয়া যায়।


সর্বশেষ সংবাদ