ছাত্র-শ্রমিক সংহতি দিবস আজ

ছাত্রনেতা শাজাহান সিরাজ
ছাত্রনেতা শাজাহান সিরাজ  © ফাইল ছবি

ছাত্রনেতা শাজাহান সিরাজের ৩৭তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৪ সালে ঐতিহাসিক এই দিন রাজশাহী বিশ্ববিদ্যালয় মতিহার চত্তরে ধর্মঘট চলা অবস্থায় গুলি বিদ্ধহন রিজভী আহাম্মেদ। এই দিনে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) আহূত এবং আন্দোলনরত স্বৈরশাসনবিরোধী সব দল ও সংগঠন সমর্থিত শ্রমিক ধর্মঘট চলাকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রেলস্টেশনে পিকেটিং করা অবস্থায় বিডিআরের গুলিতে তিনি নিহত হন। তিনি জাসদ সমর্থিত ছাত্রলীগ রাবি শাখার সাধারণ সম্পাদক ছিলেন।

আরও পড়ুন: জবিতে সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

১৯৮৪ মাসের ২২ ও ২৩ ডিসেম্বর স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ দেশ ব্যাপি ধর্মঘটের ডাক দেয়। সেই ধর্মঘট আন্দোলনের বেগে হরতালে রুপ নেয়। সেই ধর্মঘট সফল করতে সেই সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতারা একাধিক ভাগে ভাগ হয়ে বিশ্ববিদ্যালয় ষ্টেশন, কাজলা গেট এলাকায় অবস্থান নেয়।আরও গুলি বিদ্ধ হন জাসদ ছাত্রলীগের শাহজাহান সিরাজ বুকে বুলেট বিদ্ধহয়ে ষ্টেশনে লুটে পরে। পরের গুলি সোহরোয়ার্দী হলের তিন তালার বারান্দায় বিদ্ধ হয় পত্রিকার হকার আব্দুল আজিজের মাথায়। হকার আজিজ ওখানেই মৃত্যুর কোলে ঢলে পরেন।ছাত্রদের রক্তের সাথে শ্রমিকদের রক্ত একই ধারায় প্রবাহিত হয়। আর তাই ২২ ডিসেম্বর কে ঘোষনা করা হয় “ছাত্র-শ্রমিক সংহতি দিবস” হিসাবে। সেইদিন একই সময়ে ষ্টেশন ও হলের মাঝামাঝি স্থানে জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীর সাথে থাকা কোমরে পিছে গুলি বিদ্ধ হয়ে আহত হয় ছাত্রদলের পথিকৃত ছাত্রনেতা রহুল কবির রিজভী।

আরও পড়ুন: নবীনদের পদচারণায় মুখরিত রাজশাহী বিশ্ববিদ্যালয়

আজও সেই রিজভী আহাম্মেদ নিশি রাতের ভোটের সরকার ও ফ্যাসিবাদ সরকারের হামলা ও মামলায় নিঃপেশিত ।

একই সঙ্গে শ্রমিক, শ্রমজীবী, কর্মজীবী এবং মেহনতি মানুষের ন্যায্য ও বাঁচার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে একাত্ম হওয়া, শোষণ-বৈষম্যমূলক রাষ্ট্র-সমাজ-অর্থনীতি বদল করে সমাজতন্ত্রের পথে দেশকে পরিচালিত করার সংগ্রাম এগিয়ে নেওয়ার জন্য ছাত্র-তরুণ ও যুবসমাজকে আহ্বান জানান তারা।


সর্বশেষ সংবাদ