ছাত্রনেতা থেকে ৩৫ বছরে চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল

গ্যাব্রিয়েল বোরিক
গ্যাব্রিয়েল বোরিক  © সংগৃহীত

চিলির প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ৩৫ বছর বয়সী বামপন্থী প্রার্থী গ্যাব্রিয়েল বোরিক। নির্বাচনে জয়ের ফলে তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ সরকার প্রধানদের একজন হতে যাচ্ছেন। ছাত্র থাকাকালেই অধিকার আদায়ের আন্দোলনে সফলভাবে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এবার তিনি রাষ্ট্রের নেতৃত্বে এসেছেন।

রবিবার ভোট গণনা শেষে তাকে চিলির নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়েছে। নির্বাচনে তিনি দেশটির কট্টর ডানপন্থী রক্ষণশীল আইনপ্রনেতা জোসে অ্যান্তোনিও কাস্তকে পরাজিত করেন। গ্যাব্রিয়েল বোরিক আগামী মার্চ মাসে চিলির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন।

পড়ুন: চট্টগ্রাম মেডিকেল কলেজে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

প্রাথমিক ফলাফলে দেখা গেছে, গ্যাব্রিয়েল বোরিক প্রায় ৫৬ শতাংশ ভোট পেয়েছেন। অন্যদিকে জোসে অ্যান্তোনিও কাস্ট পেয়েছেন ৪৫ শতাংশ ভোট।

পড়ুন: ঢাকায় আসবেন তুরস্কের প্রেসিডেন্ট

বোরিক চিলিতে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করতে চান, চিলিকে কল্যাণমূলক রাষ্ট্রে পরিণত করতে চান। পাশাপাশি পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে রাষ্ট্রীয় বরাদ্দ বাড়াতে চান। অগাস্তে পিনোশে যে একনায়কত্ব কায়েম করেছিলেন সেই জায়গা থেকে দেশকে বের করে আনতে চান।

পড়ুন: জাপানি বিশ্ববিদ্যালয়ে প্রথম বাংলাদেশি প্রেসিডেন্ট শাহরিয়ার আহমেদ

প্রাথমিকভাবে জয় নিশ্চিত হওয়ার পর বোরিক বলেন, ‌‘চিলি নব্যউদারতাবাদের জন্মভূমি, সেই আদর্শের কবরও এখানে হওয়া উচিত।’

দেশটির সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ছাত্র আন্দোলনে যাদের সহকর্মী হিসেবে পেয়েছেন প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়েও তাদের পাশে পেয়েছেন গ্যাব্রিয়েল। পড়াশুনা শেষ না করলেও রাজনীতির ময়দানে সফলতা দেখিয়েছেন তিনি। এর আগে তিনি ২০১৩ সালে চিলির কংগ্রেসে নির্বাচিত হন এবং দুই মেয়াদে ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেন।


সর্বশেষ সংবাদ