সারাদেশে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়নের দাবি

সারাদেশে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়নের দাবি
সারাদেশে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়নের দাবি  © সংগৃহীত

সারাদেশে সকল গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ায় যাতায়াতের সুযোগের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। শনিবার (৪ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে অবস্থান করে এক সংবাদ সম্মেলনে যাত্রী কল্যাণ সমিতি থেকে এই দাবি জানানো হয়।

সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, শিক্ষার্থীদের দীর্ঘদিনের আন্দোলনের পর গত ১ ডিসেম্বর থেকে হাফ পাসের সুবিধা দেওয়ার ঘোষণা দেওয়া হলেও এখনও তা পুরোপুরি কার্যকর হয়নি। রাজধানীর অনেক বাসে শিক্ষার্থীদের উঠানো হচ্ছে না। অনেক বাসে অর্ধেক ভাড়া নিচ্ছে না। শিক্ষার্থীরা হাফ ভাড়া দিলে তাদের সঙ্গে দুর্ব্যবহার করা হচ্ছে। অনেক শিক্ষার্থীকে বাস থেকে নামার সময় ধাক্কা দিয়ে নামিয়ে দিচ্ছে।

তিনি বলেন, পরিবহন সেক্টরে যারা নেতৃত্ব দিচ্ছেন সড়কে এমন অব্যবস্থাপনার জন্য তারাই দায়ী। এই সেক্টরের ইতিবাচক পরিবর্তনের জন্য বর্তমানে নেতৃত্বদানকারী পরিবহন মালিক-শ্রমিক নেতৃত্বের পরিবর্তন জরুরি।

এসময় তিনি দেশের সকল পথে সকল শ্রেণির গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধ করে সরকার নির্ধারিত ভাড়া কার্যকর করার দাবি জানান।

সংবাদ সম্মেলন শেষে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির ২০ দফা সুপারিশ পেশ করা হয়। এসবের মধ্যে উল্লেখযোগ্য হলো- গণপরিবহনের ভাড়া নির্ধারণে সরকার ও মালিকদের সমন্বয়ে গঠিত কমিটি বাতিল করে বাস ও লঞ্চের ভাড়া নির্ধারণ কমিটিতে যাত্রী প্রতিনিধি অন্তর্ভুক্ত করতে হবে; নিয়ন্ত্রক সংস্থাগুলোর সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

সকল শ্রেণির গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা স্পষ্ট আকারে, দৃশ্যমান স্থানে, যাত্রী সাধারণ যেন সহজে পড়তে পারে সেই অনুযায়ী প্রদর্শন করতে হবে; সকল পথের গণপরিবহনে মালিকদের ইচ্ছেমতো ভাড়া আদায় বন্ধ করে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা অনুযায়ী কিলোমিটার প্রতি ভাড়া আদায় নিশ্চিত করাসহ নারী যাত্রীদের কটূক্তি ও যৌন হয়রানি মুক্ত যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে।


সর্বশেষ সংবাদ