সুবিধাবঞ্চিতদের জন্য মানবিক সাহায্য সংস্থার চক্ষু শিবির

সুবিধাবঞ্চিতদের চক্ষুসেবা দিচ্ছে মানবিক সাহায্য সংস্থা
সুবিধাবঞ্চিতদের চক্ষুসেবা দিচ্ছে মানবিক সাহায্য সংস্থা   © টিডিসি ফটো

সুবিধাবঞ্চিতদের জন্য বিনামূল্যে চক্ষুসেবা প্রদান কর্মসূচী করেছে বেসরকারি প্রতিষ্ঠান মানবিক সাহায্য সংস্থা (এমএসএস)। প্রতিষ্ঠানটি তাদের আই কেয়ার প্রোগ্রামের অধীনে গত ২১ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত পঞ্চগড়, ঠাকুরগাঁও এবং মানিকগঞ্জ জেলায় মোট ৪টি চক্ষু শিবিরের আয়োজন করে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের (এমটিবি) অর্থায়নে হওয়া এই চক্ষু শিবিরগুলোতে কারিগরি সহায়তা দিয়েছে ঠাকুরগাঁওয়ের শফিউদ্দীন আহমেদ ফাউন্ডেশন (সেফ) হাসপাতাল এবং মানিকগঞ্জ জেলার শিবালয়ের কাতরাসিন চক্ষু হাসপাতাল।

এর মধ্যে গত ২১ সেপ্টেম্বর পঞ্চগড় জেলায় দেবীগঞ্জ উপজেলার দন্ডপাল ইউনিয়ন পরিষদে এবং ২৫ সেপ্টেম্বর জেলার আটোয়ারী উপজেলার তোড়িয়া ইউনিয়ন পরিষদে চক্ষু শিবির করা হয়।

পরে ২৮ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ ইউনিয়ন পরিষদে এবং ২৯ সেপ্টেম্বর মানিকগঞ্জের ঘিওর থানার বানিয়াজুরি ইউনিয়নের সরকারি স্কুল অ্যান্ড কলেজে এই কর্মসূচী আয়োজন করা হয়।   

চক্ষু শিবিরগুলোতে আয়োজকরা ছাড়াও অর্থসহায়তা দেওয়া মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানিয়েছেন, চক্ষু শিবিরের আওতায় অসহায়দের মাঝে বিনামূল্যে সব ধরনের চক্ষু সেবাসহ চোখের ছানি অপারেশনের ব্যবস্থা করা হয়েছে।

এই কর্মসূচীর মাধ্যমে দক্ষ চিকিৎসক, টেকনিশিয়ান ও আধুনিক সরঞ্জাম দ্বারা মোট ৭৬৪ সুবিধাবঞ্চিত ব্যক্তিকে চক্ষুসেবা প্রদান করা হয়। প্রয়োজনীয় প্রেসক্রিপশনসহ বিনামূল্যে ১০৮ জনকে ওষুধ এবং ১৫২টি চশমা দেওয়া হয়।

এছাড়া ১৪৮ জন রোগীর চোখে ছানি শনাক্ত করে এর মধ্যে ১২৯ জনকে ইসিপি-এমএসএস এর সহযোগী হাসপাতালগুলোর মাধ্যমে ছানি অপারেশন করা হয়।

পাশাপাশি রোগীদের মধ্যে চোখের যত্নে সচেতনতামূলক প্রচারপত্রও বিলি করা হয়।

এ বিষয়ে মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) এর প্রেসিডেন্ট ফিরোজ এম হাসান বলেন, ইসিপি-এমএসএস সকল অসহায় মানুষের চক্ষুসেবা সহজলভ্য করতে কাজ করছে। এসব দুঃস্থদের চক্ষুসেবা প্রদান করা এবং আমাদের সহযোগী হাসপাতালে চোখের ছানি অপারেশনের মাধ্যমে তাঁদের দৃষ্টিশক্তি ফিরিয়ে আনার কাজ করছি আমরা।

এক্ষেত্রে পাশে থেকে উদার সহযোগিতার জন্য দাতা মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডকে (এমটিবি) আন্তরিক ধন্যবাদ জানান ফিরোজ এম হাসান।

মানবিক সাহায্য সংস্থার অধীনে ইসিপি-এমএসএস প্রোগ্রাম ২০১৪ সাল থেকে বাংলাদেশে অসহায় মানুষের মধ্যে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে কাজ করছে।

এর আওতায় এখন পর্যন্ত ১ লক্ষ ২৬ হাজারেও বেশি রোগীকে চক্ষুসেবা প্রদান করেছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি প্রায় ৮ হাজার ৭০০ রোগীর চোখের ছানি অপারেশন এবং চোখের অপ্রতিরোধ্য ত্রুটি সংশোধনে রোগীদের মাঝে ২৫ হাজার চশমা প্রদান করেছে মানবিক সাহায্য সংস্থা।


সর্বশেষ সংবাদ