দেশে কেন হঠাৎ ভয়াবহ বন্যা?

ভয়াবহ বন্যার কবলে দেশের আট জেলা
ভয়াবহ বন্যার কবলে দেশের আট জেলা  © ফাইল ছবি

হঠাৎ করেই ভয়াবহ বন্যার কবলে পড়েছে দেশের পূর্বাঞ্চলের কয়েকটি জেলা। যা গত ৫৩ বছরের মধ্যে সর্বোচ্চ। তবে চট্টগ্রাম ও সিলেট বিভাগে প্রবল বর্ষণ ও প্রলংঙ্কারী এ বন্যার কোনও আগাম পূর্বাভাস ছিল না। গত ১৮ আগস্ট শুধু নদ-নদীর পানি বৃদ্ধির কথা বলেছিল বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। আর ভারতও এমন তথ্য জানানো হয়নি। ফলে ভয়াবহ বন্যার মুখে পড়েছে দেশের আটটি জেলা।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আগস্ট মাসে সাধারণত পূর্বাঞ্চলে এত ভারী বৃষ্টি হয় না। বিশেষ করে মাসের শেষের দিকে টানা বৃষ্টি হলেও তা মূলত দেশের উপকূলীয় এলাকা থেকে মধ্যাঞ্চলজুড়ে থাকে। আগস্টে এর আগেও ফেনী ও কুমিল্লায় অতি ভারী বৃষ্টি হয়েছে; কিন্তু তা এক–দুই দিনের বেশি স্থায়ী হয়নি। চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলে গত এক মাসে থেমে থেমে অতি ভারী বৃষ্টি হয়েছে। গত মাসের শেষ সপ্তাহে ওই অঞ্চলের বেশির ভাগ জেলায় ১০০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহেও ভারী বৃষ্টি ঝরেছে।

এ প্রসঙ্গে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ে পিএইচডি গবেষক আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ সংবাদমাধ্যমকে বাংলাদেশে চলমান বন্যার জন্য মূলত চারটি প্রাথমিক কারণ উল্লেখ করেন।

এগুলোর মধ্যে প্রথমত হচ্ছে, মৌসুমী লঘুচাপটি বাংলাদেশের উপর স্থায়ী হয়ে আছে। বুধবার (২১ আগস্ট) বিকালেও এ লঘুচাপটি চট্টগ্রামের অংশে অবস্থান করছিল যা পূর্ব দিকে অগ্রসর হচ্ছিল না। এর প্রভাবে বৃহস্পতিবার রাত পর্যন্ত দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনার কথা জানা গেছে।

দ্বিতীয়ত, বর্তমানে বঙ্গোপসাগরে খুবই শক্তিশালীভাবে ম্যাডেন-জুলিয়ান অসিলেশন (এমজেও) অবস্থান করছে। এর ফলে সাগরে নিয়মিত গরম ও আর্দ্র বাতাস তৈরি হচ্ছে, যা উপকূলের দিকে প্রবাহিত হচ্ছে। 

তৃতীয়ত, মধ্য এশিয়ার উপরিভাগে এখন 'জেট স্ট্রিম' অবস্থান করছে। এর ফলে ভারতসহ বাংলাদেশে বৃষ্টিপাত হচ্ছে।

চতুর্থত, বন্যা ভয়াবহ রূপ নেয়ার পিছনে ভারতের বাঁধ খুলে দেয়াটা অন্যতম কারণ। ভারতীয় অংশেও ভারী এবং টানা বৃষ্টিপাতের কারণে অভিন্ন নদীগুলোর পানি বিপৎসীমায় পৌঁছে যাওয়ায় উজানের এই দেশটিও বন্যার কবলে পড়েছে। প্রতি বছর ভারত বন্যার আক্রান্ত হলেই বাঁধ খুলে দেয়। এ বছরও তারা কোথাও কোথাও বাঁধ খুলে দিয়েছে এবং কিছু জায়গায় অতিরিক্ত পানির কারণে বাঁধের গেটগুলো ভেঙে গেছে।

অন্যদিকে, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ সাম্প্রতিক বন্যার জন্য দু'দিন আগে দেশের দক্ষিণাঞ্চলে তৈরি হওয়া একটি নিম্নচাপ ঘণীভূত হওয়াকে দায়ী করেছেন। তিনি বলেন, 'দেশের দক্ষিণাঞ্চলে দুই দিন আগে সুস্পষ্ট লঘুচাপের সৃষ্টি হয়েছিল। লঘুচাপের ডান দিকে অর্থাৎ, সিলেট ও চট্টগ্রামে অস্বাভাবিকভাবে ভারী বৃষ্টিপাত হয়েছে, অন্যদিকে উষ্ণ, মৌসুমি বায়ুর কারণে অন্যান্য এলাকায় বৃষ্টিপাত তুলনামূলকভাবে কম ছিল। এমনটা সাধারণত ঘটে না।'

এদিকে, আবহাওয়া বিশেষজ্ঞরা আরও খারাপ বন্যা পরিস্থিতির বিষয়ে সতর্ক করেছেন। তারা দেশের আরও জেলা বন্যাকবলিত হওয়ার আশঙ্কা করছেন।


সর্বশেষ সংবাদ