বন্যায় ২ হাজার মোবাইল টাওয়ার অচল

মোবাইল টাওয়ার
মোবাইল টাওয়ার  © ফাইল ছবি

দেশের বন্যাকবলিত ১২ জেলায় ২ হাজার ২৫টি মোবাইল টাওয়ার কাজ করছে না। আজ বৃহস্পতিবার (২২আগস্ট) সন্ধ্যায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান এ তথ্য জানান। 

বহু মোবাইল টাওয়ার অচল হয়ে পড়ায় ফেনী, কুমিল্লা, খাগড়াছড়িসহ দেশ্যের ১২ জেলায় মোবাইল সেবায় বিঘ্ন ঘটছে। বিটিআরসি জানায়, বৃহস্পতিবার বিকেল পাঁচটা পর্যন্ত হালনাগাদকৃত তথ্য অনুযায়ী, বন্যাদুর্গত ১২ জেলার ১২ হাজার ১৭৯ সাইটের (টাওয়ার) মধ্যে ২ হাজার ২৫টি অচল রয়েছে। 

সচল রয়েছে ১০ হাজার ১৫৪ টি। অর্থাৎ বন্যাদুর্গত এলাকার ১৬ দশমিক ৭ শতাংশ টাওয়ারই অচল হয়ে পড়েছে। সবচেয়ে বেশি টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে ফেনী ও খাগড়াছড়ি জেলায়। ফেনীতে ৭১ শতাংশ সাইটই অচল অবস্থায় আছে। আর খাগড়াছড়িতে অচল রয়েছে ৪৫ শতাংশ টাওয়ার।   

এসব এলাকায় নেটওয়ার্ক ব্যবস্থা সচল রাখতে ভি–স্যাট পাঠানো হয়েছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। 

ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় জানিয়েছে, বন্যা কবলিত এলাকার জনগণের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করার জন্য বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির সহায়তায় ভি-স্যাট পাঠানো হয়েছে। অচল টাওয়ারগুলো দ্রুত সচল করার ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। 

বন্যাদুর্গত এলাকায় মোবাইল নেটওয়ার্ক ফ্রি করতে নির্দেশনা দিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম। তিনি বলেন, বন্যাদুর্গত এলাকায় সাইট ডাউন আছে। কয়েকটি উপজেলায় অপটিক্যাল ফাইবার ড্যামেজ হওয়ার কারণে নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন আছে কয়েকটি জায়গায়। জেনারেটর ব্যবহার করা হচ্ছে বন্যাদুর্গত এলাকাগুলোয় মোবাইল নেটওয়ার্ক ফ্রি করতে নির্দেশনা দেওয়া আছে।


সর্বশেষ সংবাদ