পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় লণ্ডভণ্ড খাগড়াছড়ি, হাজারো পরিবার পানিবন্দি

খাগড়াছড়িতে বন্যার ভয়াবহতা
খাগড়াছড়িতে বন্যার ভয়াবহতা  © সংগৃহীত

খাগড়াছড়িতে টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় লণ্ডভণ্ড হয়ে গেছে পুরো খাগড়াছড়ি। জেলায় বন্যা পরিস্থিতি আরো অবনতি ঘটেছে। পুরো জেলায় হাজার-হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। জেলায় ৯৮টি আশ্রয় কেন্দ্র খুলেছে জেলা প্রশাসন। এদিকে সড়ক তলিয়ে যাওয়ায় খাগড়াছড়ির সাথে রাঙামাটির সাজেক ও লংগদু সড়ক যোগাযোগ বন্ধ গেছে। চেঙ্গী, ফেনী ও মাইনী নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মাত্র তিন মাসের ব্যবধানে চার দফা বন্যায় চরম দূর্ভোগে পড়েছে জেলাবাসী।

আরও পড়ুন : ভারী বর্ষণে তলিয়ে গেছে দক্ষিণের তিন জেলা

টানা বর্ষণে খাগড়াছড়ি জেলা সদরের মুসলিম পাড়া, আরামবাগ, শান্তিনগর, বাস টার্মিনাল, মেহেদী বাগ, বটতলী, টিটিসি এলাকা,উত্তর,স্বনির্ভর, কলেজ পাড়া,দক্ষিণ গঞ্জপাড়া,মাটিরাঙার তাইন্দং,তবলছড়ি,পানছড়ি নিন্মাঞ্চল,দীঘিনালার মেরং বাজার,কবাখালী, পানির নীচে তলিয়ে গেছে। বন্ধ হয়ে গেছে খাগড়াছড়ির সাথে রাঙামটির সাজেক,লংগদু,বাঘাইছড়ি সড়কে যানবাহন চলাচল।

আরও পড়ুন : ৩১ বছর পর ডুম্বুর বাঁধ খুলে দেয়ার আগে বাংলাদেশকে সতর্ক করেনি ভারত

খাগড়াছড়িতে বন্যা দুর্গত এলাকায় ত্রাণ, রান্না করা ও শুকনো খাবারসহ বিতরণ করছে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ও শিক্ষার্থীরা।

আরও পড়ুন : ফেনীতে বন্যায় শতাধিক গ্রাম প্লাবিত, লক্ষাধিক মানুষের দুর্ভোগ

খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান জানান, জেলায় ৯৮ টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। পাহাড় ধসের ঝুঁকিতে থাকা পরিবারগুলোকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া পানিবন্দি এলাকার মানুষদের জন্য শুকনো খাবার, মোমবাতি, বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে।


সর্বশেষ সংবাদ