‘পরীক্ষার ফল দিয়ে জীবনের ফল নির্ধারিত হয় না’

রাজধানীতে গণস্বাক্ষরতা অভিযানের উদ্যোগে আয়োজিত চ্যালেঞ্জড শিক্ষার্থী সম্মেলন
রাজধানীতে গণস্বাক্ষরতা অভিযানের উদ্যোগে আয়োজিত চ্যালেঞ্জড শিক্ষার্থী সম্মেলন  © টিডিসি ফটো

‘পরীক্ষার ফল দিয়ে জীবনের ফল নির্ধারিত হয় না। অকৃতকার্য হওয়ার কারণকে নতুন করে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে এগিয়ে যেতে হবে।’ গণস্বাক্ষরতা অভিযানের উদ্যোগে দিনব্যাপী চ্যালেঞ্জড শিক্ষার্থী সম্মেলনে এসব কথা বলেন বক্তারা। মঙ্গলবার (১১ জুন) রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউটশন বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে এ আয়োজন করা হয়।

পরীক্ষায় অকৃতকার্য হওয়ার কারণ এবং এ অবস্থা থেকে উত্তরণের সম্ভাব্য উপায় নিয়ে আয়োজিত অনুষ্ঠানে দু’শতাধিক অকৃতকার্য শিক্ষার্থী, অভিভাবক ও সংশ্লিষ্ট শিক্ষক উপস্থিত ছিলেন। সংশ্লিষ্টদের মতামত শোনা এবং এ বিষয়ে গুণীজন ও নীতি-নির্ধারকদের দৃষ্টি আকর্ষণের জন্য দেশের ১০ শিক্ষা বোর্ডের অধীন শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকদের অংশগ্রহণে এ আয়োজন করা হয়।

এ সময় পঞ্চগড় জেলা থেকে অংশ নেওয়া এক শিক্ষার্থী অকৃতকার্য হওয়ার কারণ বর্ণনা করে বলেন, আমি এক সাবজেক্ট ‘এ’ এবং বাকি সব বিষয়ে ‘এ’ প্লাস পেয়েছিলাম। কিন্তু কেমেস্ট্রিতে ফেল করি। যদিও অকৃতকার্য হওয়ার পেছনে কি কারণ ছিল, সেটি এখনও বুঝতে পারিনি। আমি সে সাবজেক্টে ভালো পরীক্ষাও দিয়েছি। আমি চাই ভালো পরীক্ষা দেয়ার পরেও ফেল করার কারণ উদঘাটন করে আমাদের সহযোগিতা করা হোক।

শিলা আস্তা নামে দিনাজপুরের পার্বতীপুরের একজন শিক্ষার্থী বলেন, আমি ইংরেজিতে  অকৃতকার্য হয়েছি। বাবা এবং মা কৃষি কাজ করেন। আমারও তাদের কৃষি কাজে সহযোগিতা করতে হয়। আমি সাঁওতাল সম্প্রদায়ের হওয়ায় স্কুলের শিক্ষকদের লেকচার স্পষ্ট বুঝতে পারতাম না। যে কারণে পরীক্ষায় ফেল করি। আমার মতো অন্য যারা আছেন, তাদের জন্য আমাদের নৃগোষ্ঠী থেকে গৃহশিক্ষক কিংবা স্কুলে শিক্ষক পেলে আমাদের পরবর্তীতে পরীক্ষায় ভালো করা সহজ হবে। 

অংশগ্রহণকারীদের উদ্দেশ্য কথা সাহিত্যিক আনিসুল হক বলেন, পরীক্ষার ফল দিয়ে জীবনের ফল নির্ধারিত হয় না। আমাদের ভালো ছাত্র দরকার, একথা ঠিক। কিন্তু যারা বিভিন্ন কারণে কিছুটা পিছিয়ে পড়েছে তাদেরকে নিয়েও আমার ভাবতে হবে। এখানে যারা অংশগ্রহণ করেছে, তারা অকৃতকার্য হওয়ার কারণকে নতুন করে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে এগিয়ে যাবে, সেটাই কামনা করি।

গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, গণস্বাক্ষরতা অভিযান কোনও প্রথাগত এনজিও নয়। এটা একটি প্রাতিষ্ঠানিক সংগঠন, যেটি মূলত ২৩০টি সংগঠনের সমন্বয়ে মোর্চা। আমরা বিভিন্ন সময়ে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের নিয়ে কাজ করেছি। আজকে উদ্যোগ তারই অংশ। যারা এই সম্মেলন আয়োজনে সহযোগিতা করেছে, তাদের আন্তরিক ধন্যবাদ জানাই।

আরো পড়ুন: এসএসসি পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ, দেখে নিন

অনুষ্ঠানে সঞ্চালনা করেন গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরী। এছাড়া সহ-সঞ্চালক ছিলেন চ্যানেল আইয়ের বিশেষে প্রতিনিধি মোস্তফা মল্লিক এবং উপস্থাপিকা শাকিলা মতিন মৃদুলা।

সকালের অধিবেশনে উপস্থিত ছিলেন, অর্থনীতিবিদ ড. কাজী খালেকুজ্জামান আহমদ, সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান, সংসদ সদস্য ফেরদৌস আহমেদ, কথাসাহিত্যিক ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল, কথা সাহিত্যিক আনিসুল হক, সাবেক শিক্ষা সচিব এন আই খান, সংগীত শিল্পী রাহুল আনন্দ এবং এভারেস্ট বিজয়ী এম এ মুহিত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরীর। এছাড়াও বিকেলের অধিবেশনে উপস্থিত থাকবেন সংসদ সদস্য এম এ মান্নান, আরমা দত্ত, শিক্ষাবিদ ড. সৈয়দ মনজুরুল ইসলাম, সংগীত শিল্পী ফাহমিদা নবী ও নকিব খান এবং এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদার।

 

সর্বশেষ সংবাদ