ঢাকায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

ঢাকায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড
ঢাকায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড  © সংগৃহীত

রাজধানীতে তীব্র তাপদাহের পর গতকাল বজ্রসহ শিলাবৃষ্টি বইতে শুরু করে। সাথে ছিল ঝড়ো বাতাস। বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে যাওয়ায় তাপমাত্রা কমে স্বস্তি এসেছে জনজীবনে। এই বৃষ্টির ফলে তাপমাত্রা কমে স্বস্তি দেখা দিলেও বিভিন্ন এলাকায় ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। এর ফলে টানা গরমের পর শীতল অনুভব হচ্ছে নগরবাসীর। 

রোববার (৫ মে) সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ৬ ঘণ্টায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় ৫৯ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে গেছে রাজধানীতে। নগরীতে চলতি মাসে এ ধরনের কালবৈশাখী বা বজ্রঝড় এটাই প্রথম।

এর আগে শনিবার রাতেও রাজধানী বিভিন্ন স্থানে বৃষ্টি নেমেছিল। পর পর দুইদিন বৃষ্টি নামায় জনজীবনে স্বস্তি নেমেছে। এদিকে আগামী ৭২ ঘণ্টায় সারা দেশে কালবৈশাখী, শিলাবৃষ্টি ও বজ্রপাত হতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। একইসঙ্গে সোমবার থেকে বৃষ্টিপাত বেড়ে তাপপ্রবাহ কমার বিষয়ও জানানো হয়েছে।

সোমবার (৬ মে) সকালে দেশের নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ০২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া রংপুর এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ০১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, রাজধানীর মোহাম্মদপুরে ঝড়ে বহুতল ভবনের নির্মাণাধীন ওয়াল ভেঙে পাশের টিনশেড ঘরের ওপর পড়ে ঘুমন্ত অবস্থায় রেশমা নামে (৪০) এক নারীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও ৭ জন আহত হয়েছেন। আহতরা হলেন- রুহান (৪), রাহাত (৭), রাফি (৯), রুমা (৩০), লুৎফা (৩৫), ফারুক (৪৫), লিমা (৩০)। 

আরও পড়ুন: রাজধানীতে ঝড়ে দেয়াল ভেঙে ঘুমন্ত নারীর মৃত্যু, আহত ৭

জানা গেছে, রোববার রাতে ১০টার পর ঝড়-বৃষ্টি শুরু হলে মোহাম্মদপুর ঢাকা উদ্যান সি ব্লকে ১৫ তলা ভবনের ১১ তলার নির্মাণাধীন ওয়াল ভেঙে পাশের টিনশেড ঘরের ওপর পড়ে। এ সময় ঘুমন্ত অবস্থায় রেশমা নামে (৪০) এক নারীর মৃত্যু হয়। আর ওই পরিবারের ৭ জন আহত হন।

 

সর্বশেষ সংবাদ