ফেসবুকে সখ্যতা গড়ে অপহরণ, কলেজছাত্রীসহ গ্রেফতার ৫

কলেজছাত্রী সহ ৪ সহযোগীকে গ্রেপ্তার
কলেজছাত্রী সহ ৪ সহযোগীকে গ্রেপ্তার  © সংগৃহীত

রংপুরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সখ্যতা গড়ে তুলে একটি বেসরকারি কোম্পানির কর্মকর্তাকে অপহরণ ও মোটা অঙ্কের টাকা আত্মসাতের মামলায় এক কলেজছাত্রী ছাড়াও তার ৪ সহযোগীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার (২৪ এপ্রিল) দুপুরে তাদেরকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

মামলা ও প্রাথমিক তদন্তের উদ্ধৃতি দিয়ে রংপুর জেলা কোতয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) বজলুর রশীদ জানান, দুই মাস আগে রংপুর সদর উপজেলার ইশ্বরপুর শালমাপা এলাকার আক্তারুল ইসলামের মেয়ে রোকেয়া কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্রী মারিয়া চৌধুরী ফেসবুকে পরিচয় হয় সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের রংপুর বিভাগীয় এরিয়া ম্যানেজার শামস আল আরেফিন হাদীর সাথে। এরপর ম্যাসেঞ্জারে যোগাযোগের মাধ্যমে সখ্যতা গড়ে তোলেন হাদির সাথে। মাসখানেক আগে পায়রাচত্বরে তার সাথে প্রথম দেখা হয় হাদির। এ সময় থেকে হাদিকে বড় ভাই হিসেবে সম্বোধন করে মারিয়া।

ওসি আরো জানান, সখ্যতার সূত্রে মারিয়া মঙ্গলবার  বেলা ১১টায় হাদীকে রংপুর মহানগরীর কেরানীপাড়া চৌরাস্তা আইডিয়াল নার্সিং ইন্সটিউটের সামনে দেখা করার কথা বলে। ওই সময়ে হাদি তার সাথে দেখা করার জন্য অফিসিয়ার টয়োটা করোলা ফাইলডার-২০১৪ গাড়ি (ঢাকা মেট্রো-গ-২৮-৭২১১) নিয়ে যায়। সেখানে পৌঁছানো মাত্রই মারিয়া তার সহযোগী জাহাঙ্গীর আলম, মাসুদ রানা, শিহাব শাহরিয়ার, তুষার ইসলামকে নিয়ে জোড়পূর্বক গাড়িতে উঠে। চিৎকার করার চেষ্টা করলে মারিয়া তার সাথে অবৈধ সম্পর্ক আছে দাবি করে তা বিষয়টি জনসম্মুখে প্রকাশ করার হুমকি দেয়।

ওসি আরো জানায়, গাড়ি উঠেই হাদিকে ড্রাইভিং সিট থেকে অন্য সিটে দিয়ে তুষার গাড়ির নিয়ন্ত্রণ নিয়ে নিয়ে বদরগঞ্জের বিভিন্ন এলাকায় নিয়ে যায়। এ সময় হাদির কাছ থেকে মারিয়া ও তার সহযোগিরা পাঁচ লাখ টাকা দাবি করে। না দিলে মারিয়ার সাথে অবৈধ সম্পর্ক আছে বলে প্রকাশ করে দেয়ার হুমকি দেয়। এ সময় তারা হাদির সাথে থাকা স্ট্যান্ডার্ড ব্যাংক ও মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংকের ক্রেডিট কার্ড, এনআইডি, পরিচয়পত্র ও ব্যক্তিগত ছবিসহ বিভিন্ন তথ্য মোবাইলের মাধ্যমে সিন্ডিকেটের অন্য জায়গায় প্রেরণ করে। হাদির স্যামসাং গ্লাক্সি ফোনের পাসওয়ার্ড জোড়পূর্বক নিয়ে তার ফাইন্যানসিয়াল সার্ভিস এবং অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা উত্তোলের চেষ্টা করে।

শুধু তাই নয়, হাদির ব্যবহৃত মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিং কার্ড নম্বর আ্যপস থেকে ৫০ হাজার টাকা হাদির বিকাশ একাউন্টে ট্রান্সফর করে। পথিমধ্যে টাকা বের করার জন্য সদর উপজেলার চন্দনপাট ইউনিয়নের লাহিড়ীর হাট এলাকায় গাড়ির গতি কমালে হাদি সেখান থেকে কৌশলে নেমে টহল পুলিশকে খবর দেয়। পুলিশ তাৎক্ষণিকভাবে মারিয়া ও তার চার সহযোগী তরুণকে গ্রেফতার করে।

ওসি জানান, এ ঘটনায় হাদি মামলা করলে বুধবার দুপুরে মারিয়াসহ পাঁচজনকে আদালাতের মাধ্যাম কারাগারে পাঠানো হয়।

পুলিশ সূত্র আরো জানায়, রংপুরে একশ্রেণির কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্রী, সরকারি-বেসরকারি চাকরিজীবী, শিক্ষিকা, স্বামী পরিত্যাক্তা শিক্ষিত নারী সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে সখ্যতা গড়ে তুলছে। এরপর তাদের ব্লাকমেইলিং করে আর্থিকসহ নানা ধরনের সুবিধা নিচ্ছে। না পেলেই তারা বিভিন্নভাবে তাদের হয়রানি করছে।

পুলিশের তদন্ত সূত্র জানায়, এই শ্রেণির নারীদের সাথে সমাজের প্রভাবশালীদেরও সখ্যতা থাকায় তারা এখন বেপরোয়া। সহজেই তারা অপরাধ করেও দাপটের সাথে বসবাস করছে। এদের ব্যপারে অনেক তথ্য আছে আইনশৃঙখলা বাহিনীর কাছে। যথা সময়ে যথাযথভাবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবেও বলে জানায় তদন্ত সূত্রগুলো।

 

সর্বশেষ সংবাদ