শিক্ষক নেতা কাউছারের বিদ্যালয় থেকে বরখাস্তের চূড়ান্ত অনুমোদন

শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষক মো. কাওছার আলী শেখ
শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষক মো. কাওছার আলী শেখ  © ফাইল ছবি

শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষক মো. কাওছার আলী শেখকে চূড়ান্ত বরখাস্তের অনুমোদন দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। রোববার (২১ এপ্রিল) বোর্ডের সচিব অধ্যাপক আজাদ হোসেন চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। রাজধানীর যাত্রাবাড়ীর সবুজ বিদ্যাপীঠ স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক ছিলেন কাওছার আলী।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক (বরখাস্তকৃত) মো. কাওছার আলী শেখকে চূড়ান্ত বরখাস্তের প্রসঙ্গ উল্লেখ করে চিঠিটি বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এতে সূত্র হিসেবে ম্যানেজিং কমিটির সিদ্ধান্তসহ গত বছরের ১৩ নভেম্বরের আবেদন, বোর্ডের ২১ নভেম্বরের তদন্ত প্রতিবেদন, গত ২৮ মার্চের আপিল অ্যান্ড আরবিট্রেশন কমিটির যাচাই বাছাই ও মতামত এবং কমিটি কর্তৃক যাচাই বাছাইয়ের ভিত্তিতে ৪ এপ্রিলেল ২৩০তম বোর্ড সভায় অনুমোদনের কথা উল্লেখ করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বিদ্যালয়ের প্রধান শিক্ষক (বরখাস্তকৃত) মো. কাওছার আলী শেখের বিরুদ্ধে ম্যানেজিং কমিটি কর্তৃক আনীত অভিযোগ- সাহিদা পারভীনকে এমপিওভূক্ত করার প্রলোভন দেখিয়ে দাবীকৃত ৬ লাখ টাকার মধ্যে সাড়ে ৪ লাখ টাকা আত্মসাৎ, ২০২০ সালে করোনা অতিমারীর সময় শিক্ষকদের প্রভিডেন্ট ফান্ডের ১ লাখ ৯৮ হাজার টাকা আত্মসাৎ, জি কিবরিয়া অ্যান্ড কোং ফার্মের অডিটে ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত যাবতীয় তথ্য উপাত্ত উপস্থাপনে ব্যর্থ হয়েছে।

এছাড়া আয়ের খাতে ১ কোটি ৪২ লাখ ৭ হাজার ৪৮৯ টাকার অসঙ্গতি, ব্যয়ের খাতে ১ কোটি ৪৩ লাখ ৪৭ হাজার ২৫০ টাকার অসঙ্গতি, ২০১৬ সালে জাল সনদ ও খাতা টেম্পারিংয়ের মাধ্যমে নিজ আত্মীয় হোসেন শেখকে নিয়োগ, নতুন কারিকুলামের ব্যাপারে অসহযোগিতা, বিদ্যালয়ে সময় না দিয়ে ব্যবসায় ও শিক্ষক রাজনীতিতে সরব অংশগ্রহণ, বিধিবর্হিভূতভাবে অধ্যক্ষ পদবী ব্যবহার এবং রেজুলেশন বহি: বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি নিজ জিম্মায় রাখার কথা বলা হয়েছে।

আরো পড়ুন: সরিয়ে দেওয়া হলো কারিগরি বোর্ড চেয়ারম্যানকে, গ্রেপ্তারও হতে পারেন

এ অবস্থায় বোর্ডের আপিল এন্ড আরবিট্রেশন কমিটির গত ২৮ মার্চের সভায় বাদী ও বিবাদী উভয়ের উপস্থিতিতে তদন্ত প্রতিবেদনের সুপারিশ এবং অভিযোগসমূহ পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণপূর্বক ম্যানেজিং কমিটি কর্তৃক চূড়ান্ত বরখাস্তের বিষয়টি প্রমাণিত হয়। এ কারণে তাকে চাকরি হতে অব্যাহতি দেওয়ার জন্য সুপারিশ করা হয়। গত ৪ এপ্রিল অনুষ্ঠিত ২৩০তম বোর্ড সভায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক (বরখাস্তকৃত) মো. কাওছার আলী শেখের চূড়ান্ত বরখাস্তকরণের বিষয়ে ম্যানেজিং কমিটির গৃহীত সিদ্ধান্তটি অনুমোদন দেওয়া হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ