তীব্র দাবদাহ আর কতদিন থাকবে—জানাল আবহাওয়া অফিস

  © সংগৃহীত

তীব্র তাপপ্রবাহ যেন আগুন জ্বালিয়ে দিয়েছে প্রকৃতিতে। অসহ্য গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে সাধারণ মানুষ। এমন পরিস্থিতিতে জারি করা হয়েছে হিট অ্যালার্ট। লাগাতার এমন আবহাওয়া পরিস্থিতিতে জনমনে প্রশ্ন উঠছে, আর কতদিন থাকবে এমন দাবদাহ অবস্থার।

দেশের আবহাওয়া পরিস্থিতিসহ সার্বিক বিষয়ে সংবাদ সম্মেলনে কথা বলেছেন আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ। সোমবার (২২ এপ্রিল) সাংবাদিকদের তিনি জানান, এমন তাপপ্রবাহ আর সপ্তাহখানেক অব্যাহত থাকতে পারে।

তিনি বলেন, রাজশাহী, খুলনাসহ বেশকিছু জায়গায় তীব্র তাপপ্রবাহ বইছে, যা আরও কয়েক দিন থাকার আশঙ্কা রয়েছে। আগামী কদিন ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম বৃষ্টি হতে পারে, তবে তাপমাত্রা কমবে না। জলীয় বাষ্পের কারণে দিনের তাপমাত্রা বেশি অনুভূত হচ্ছে। রাতের তাপমাত্রাও কমছে না।

তিনি আরও বলেন, তাপপ্রবাহ আরও কয়দিন তীব্র থাকবে। আকাশে মেঘ থাকায় আজ দিনের তাপমাত্রা কম থাকতে পারে, তবে তা তেমন উল্লেখযোগ্য নয় বলে জানান তিনি।

এদিকে, তীব্র গরমের এমন পরিস্থিতিতে নতুন করে সারাদেশে ৭২ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (২২ এপ্রিল) আবহাওয়াবিদ বজলুর রশিদ স্বাক্ষরিত এক বার্তায় বলা হয়, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে জনজীবনের অস্বস্তি বাড়তে পারে।

এর আগে গত ১৯ এপ্রিল তীব্র তাপপ্রবাহের কারণে আবহাওয়া অধিদপ্তর থেকে প্রথমবার তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়।

 

সর্বশেষ সংবাদ