ঈদের লম্বা ছুটিতে যা যা করতে পারেন

ঈদের লম্বা ছুটিতে যা যা করতে পারেন
ঈদের লম্বা ছুটিতে যা যা করতে পারেন  © সংগৃহীত

রাজধানী ঢাকায় লাখ লাখ কর্মজীবীর বসবাস। বছরের দুটি উৎসবে এসব মানুষের বড় একটি অংশ শহর ছেড়ে নাড়ির টানে বাড়ি যায়। আর ওই দুই উৎসবের মধ্যে ঈদুল ফিতরেই সবচেয়ে বেশি মানুষ ঢাকা ছাড়ে। এবারের ঈদুল ফিতর উদযাপন করতে, প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়িমুখী মানুষের ভিড় বাড়ছে বাস ও রেলস্টেশন এবং লঞ্চঘাটে। 

ফলে ফাঁকা হয়ে পড়ছে রাজধানী ঢাকা। এই বছরের ঈদে বেশ লম্বা সময়ের ছুটি পাচ্ছেন অনেকেই। এই ছুটি কাটাতে অনেকেই পাড়ি জমিয়েছেন নিজ গ্রামের বাড়িতে। সারা বছর ব্যস্ততায় নিজের জন্য আমরা সময়ই পাই না। আবার ঈদের ছুটি পেলে কি করবো তা ভেবে পাই না। কিন্তু একটু সহজ হিসাব করলেই ঈদের ছুটি সুন্দর করে কাটানো সম্ভব। 

এই ছুটিতে বাসায় বসে যাতে বোর হতে না হয় তাঁদের জন্য থাকছে পরামর্শ। 

পরিবারের সাথে সময় কাটান

Positive Parenting: খুদের জন্য এই কাজটি এখনও করেননি, দ্রুত মানসিক চাপ বা  বিষন্নতা গ্রাস করতে পারে! - benefits of eating together as a family -  eisamay
স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও অফিসের কাজের ফাঁকে নিজের জন্য সময় বের করাটাই চ্যালেঞ্জিং হয়ে যায়। পরিবারের মানুষদের জন্য সময় বের করাটা যেন আরো বড় চ্যালেঞ্জ। ঈদের ছুটির সময়টা পরিবারের মানুষদের সাথে কাটানোর জন্য সবচেয়ে উপযোগী। পরিকল্পনা করে পরিবারের সবার সাথে এক-দুই দিনের জন্য পিকনিকের আয়োজন করতে পারেন। যদি পিকনিকের আয়োজন ঝামেলাপূর্ণ হয়ে যায়, তবে বাসার কাছে কোন সুন্দর এলাকায় ডে-ট্যুরের পরিকল্পনা করা যেতে পারে। ঘরের বাইরে পরিবারের সবার সাথে সময় কাটানোর আমেজটা একেবারেই ভিন্ন।

আত্মীয়দের সাথে দেখা করুন
একই শহরে থাকা হলেও ব্যস্ততা ও রাস্তার জ্যাম ঠেলে নিকটাত্মীয়দের বাসায় যাওয়া হয়ে ওঠে না একেবারেই। ইচ্ছা থাকলেও সময়কে যেন হাতের নাগালে পাওয়াই যায় না একেবারে। ঈদে বন্ধের এই সময়টাতে রাস্তাঘাট একেবারে খালি থাকে। অনেকদিন ধরে যাদের সাথে দেখা করার সুযোগ হয়ে উঠছিল না, এই সুযোগে দেখা করে ফেলতে পারেন তাদের সাথে। সেই সঙ্গে ঈদটাও মোটেও বোরিং হবে না।

বাসায় গেট টুগেদার
বাসায় গেট টুগেদার করে ফেলতে পারেন যেহেতু হাতে ছুটি আছে। তাহলে একটু পরিকল্পনা করে বাড়িতে পুরনো সব বন্ধু আর আত্মীয়দের ডেকে তো নিতেই পারেন। এতে গেট টুগেদারও হলো, ঈদের সময়টাও ভাল কাটলো।

দেখুন সিনেমা বা সিরিজ
অনলাইন ও অফলাইনে অনেকেই যখন আপডেটেড সিরিজ, ওয়েব ফিল্ম নিয়ে আলাপে মশগুল, তখন হয়ত পড়াশোনা বা অফিসের চাপে ঘুম আর কর্মক্ষেত্র ছাড়া কোথাও তাকানোর সুযোগ নেই আপনার। চেকলিস্টে থাকা এসব সিনেমা, সিরিজ দেখা তো হবেই এই অবসরে। অন্যান্য ওয়েবসাইটগুলোও দেখতে পারেন চাইলে। এতে যেমন সময় কাটবে, তেমনি অনেক ঘটনা, সংস্কৃতি, পরিবেশ সম্পর্কেও ধারণা রাখতে পারবেন।

Bangla Insider | শুষ্ক মৌসুমে ত্বকের বাড়তি যত্নের কৌশল

ত্বক ও চুলের যত্ন
ব্যস্ততার কারণে হয়তো সৌন্দর্যচর্চা কেন্দ্রে যাওয়ার সময় হয়ে ওঠে না। ছুটিটাকে কাজে লাগান। বাইরে যাওয়ারও দরকার নেই। বাড়িতেই সবাই মিলে নিতে পারেন ত্বক ও চুলের যত্ন। এক দিন প্রিয়জনদের কাছে থেকে একটু যত্নের ছোঁয়া পেলে কার না মন ভালো লাগবে। কোনো রোগবালাই থাকলেও হয়তো চিকিৎসকের কাছে যাওয়া হয় না। ছুটির দিনটিতে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে চিকিৎসাটাও সেরে ফেলুন।

গেম খেলা
কাজের ফাঁকে অনেকেরই একটু গেম খেলা, একটু সোশ্যাল মিডিয়া দেখার অভ্যাস থাকে। হালকা ব্রেক নিতে করতেই পারেন, কিন্তু এটাই যেন নিয়ম হয়ে না যায়! তাহলে কিন্তু সময় নষ্ট হবে আর কাজের বোঝা বাড়তেই থাকবে! সারা দিনে ওয়ার্কিং আওয়ারের মধ্যে ১৫ মিনিটের বেশি সোশ্যাল মিডিয়া বা গেমের পেছনে নষ্ট করবেন না! বরং দ্রুত কাজগুলো সেরে ইচ্ছেমতো অবসর কাটান।

ঘুরতে যাওয়া

ছুটির দিন কীভাবে উপভোগ করবেন
সপ্তাহজুড়ে ব্যস্ততার জন্য পরিবারকে সময় দিতে পারেন না অধিকাংশ কর্মজীবী পুরুষ ও নারী। তাই ছুটির দিনে কোথাও ঘুরতে যাওয়া, সিনেমা দেখতে যাওয়া এবং ফেরার পথে কোনো রেস্তোরাঁতে রাতের খাবার খেয়ে নিতে পারেন। এতে পারিবারিক বন্ধন দৃঢ় হবে।

শখের পেছনে সময় দিন
আপনি ব্যস্ততার চাপে হয়ত ভুলতে বসেছেন যে আপনার বিশেষ কিছু গুণ রয়েছে। সেগুলোকে ঝালাই করার মতো সময় বা সুযোগ আপনার হয় না হয়তো। হওয়ার কথাও না। সেক্ষেত্রে আমরা ছুটির দিনগুলোকে কিছুটা কাজে লাগাতেই পারি। ধরুন ছবি আঁকলেন, পছন্দের কোনো গান তুলে ফেললেন গলায়।

মনে রাখবেন, সারা সপ্তাহ জুড়ে ছুটির দিনের জন্য কাজ জমাবেন না। ছুটির দিনে ঘন্টার পর ঘন্টা ঘুমানো হচ্ছে চরম বোকামি। বিশেষজ্ঞরা বলছেন, ছুটির দিনের অতিরিক্ত ঘুম হৃদরোগের ঝুঁকি ৪৬ শতাংশ বাড়ায়। ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে ৫৬ শতাংশ। তাই নিয়মমাফিক ঘুম থেকে উঠে পড়ুন।


সর্বশেষ সংবাদ