ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার আগে যা যা করবেন

  © ফাইল ফটো

বছর ঘুরে আবার এসেছে ঈদ। সারা মাস রোজার পর ঈদুল ফিতর পরিবারের সঙ্গে উদযাপন করতে নাড়ীর টানে বাড়ি ফিরেন সবাই। জীবনের শৈশব, কৈশোর যেখানে কেটেছে, সেই আপনজনদের সঙ্গেই ঈদ উদ্‌যাপনের জন্য ছুটে যায়। তখন ফাঁকা পড়ে থাকে বাসা। তাই বাড়ি যাওয়ার আগে কিছু কাজ গুছিয়ে নিলেই ঈদের ছুটি কাটাতে পারবেন নিরাপদ ও নির্বিঘ্নে।

কারণ আপনি যে বাসায় থাকেন সে বাসার নিরাপত্তার দিকটাও খেয়াল রাখতে হবে। এই নিরাপত্তা ঈদযাত্রার প্রস্তুতিপর্বের একটি গুরুত্বপূর্ণ অংশ। আসুন জেনে নিই, ঈদযাত্রায় যাওয়ার আগে বাসার নিরাপত্তায় আপনার কী কী করে যেতে হবে।

বৈদ্যুতিক সুইচ বন্ধ করুন
কোথাও যাওয়ার আগে তাড়াহুড়ো থাকে। যার কারণে আমরা সুইচ অফ করতে ভুলে যেতে পারি। কিন্তু এই ভুলটি করা যাবে না। তাই ঈদে লম্বা একটা ছুটিতে বাড়ি যাওয়ার আগে অবশ্যই বাড়ির ইলেকট্রিক বাতি, ফ্যান, কম্পিউটার, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াশিং মেশিন ইত্যাদির সুইচ বন্ধ করে বের হবেন। সবগুলো প্লাগ খুলে রাখার চেষ্টা করবেন। যদি ফ্রিজ খালি থাকে তবে সেটিও পরিষ্কার করে বন্ধ করে রেখে যান। আর যদি খালি না থাকে তবে চালু অবস্থায়ই রাখতে হবে, নয়তো ভেতরে থাকা খাবার নষ্ট হবে।

গ্যাসের চুলা বন্ধ করুন
প্রায়ই গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের কথা শোনা যায়। এই ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার আগে অবশ্যই গ্যাস সিলিন্ডার বা গ্যাসের লাইন অফ করে রেখে বের হবেন। ফিরে এসে গ্যাসের চুলা ধরানোর আগে অবশ্যই রান্নাঘরের জানালা খুলে দিবেন। কারণ কোনো কারণে গ্যাস লিক হলে বদ্ধ করে বিস্ফোরণের সম্ভাবনা থাকে। তাই সম্ভাব্য বিপদ এড়াতে সতর্ক থাকুন। ফিরে এসে চুলা জ্বালানোর ৩০ মিনিট আগে বাসার দরজা জানালা খুলে দিন।

পানির কল বন্ধ করুন
অনেক সময় কল চালু রাখা অবস্থায় পানি চলে গেলে পরে আর বন্ধ করতে মনে থাকে না। এ ক্ষেত্রে পরবর্তী সময়ে পানি চলে এলে তা অপচয়ের ভয় থাকে, যদি বাড়িতে কেউ না থাকে। তাই সবগুলো পানির কল ভালোভাবে বন্ধ করুন। এতে আপনি বাসায় না থাকলেও পানির অপচয় হবে না।

ঘরে বা বাসা বাড়িতে সঠিকভাবে তালা লাগান 
ঈদের এই সময়টাতে চুরি ডাকাতি বেড়ে যায়। তাই বাড়ি যাওয়ার আগে অবশ্যই বাসায় তালা লাগিয়ে যাবেন এবং প্রয়োজনে বার বার চেক করে দেখবেন তালাটি ঠিকভাবে লাগানো হয়েছে কি না। দামি এবং ভালো মানের তালা লাগান। বাসার সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করে তারপর বের হবেন। পারলে প্রতিটি রুমে তালা লাগিয়ে যান। যদি সম্ভব হয় বাসার বাইরে একটি সিসিটিভি লাগিয়ে যান, যেন আপনি মোবাইল থেকে বাসা পর্যবেক্ষণ করতে পারেন।

নিরাপদ থাকতে আরও যা করণীয়
বাসার যত বৈদ্যুতিক সামগ্রী রয়েছে, বের হওয়ার আগেই সেসব বন্ধ রাখার পাশাপাশি পরিষ্কার, শুকনা কাপড় দিয়ে ঢেকে রাখতে পারেন। রেফ্রিজারেটরও খালি করে বন্ধ করে দিতে পারেন।

ঝড়বাদল হচ্ছে বেশ। ঝড়ে বা বাতাসে বাসার বাইরে বৈদ্যুতিক তারের ওপর বা খুঁটির ওপর গাছপালার কোনো অংশ পড়ে যাওয়ার ঝুঁকি আছে মনে হলে আগেই উপযুক্ত ব্যবস্থা নিয়ে রাখুন। বাসায় কোনো দাহ্য পদার্থ রেখে না যাওয়াই ভালো।

কলপাড়ে এবং বাথরুমের মেঝেতে পানি যাওয়ার জন্য রাখা ছিদ্রযুক্ত পথ ভারী কিছু দিয়ে চাপা দিয়ে যেতে পারেন। তাহলে পানি নির্গমন নল বেয়ে পোকামাকড় উঠে আসার ঝুঁকি কমবে। কমোডের ঢাকনা নামিয়ে দিন যাতে করে মশা জন্মানোর সুযোগ না পায়।

 

সর্বশেষ সংবাদ