‘মেয়েকে দেখে শান্তি খুঁজে পাওয়ার’ যে ব্যাখ্যা দিলেন ধর্মীয় বক্তা আসিফ

আবরারুল হক আসিফ
আবরারুল হক আসিফ  © সংগৃহীত

‘তুমি যদি কোন মেয়েকে দেখে মানুষিক শান্তি খুঁজে পাও, দ্যাটস এনাফ ফর ইউ।’ গেল কয়েকদিন থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্মীয় বক্তা আবরারুল হক আসিফের এ বক্তব্য ব্যাপকভাবে ভাইরাল হয়েছে। নেটিজেনদের অনেকে তার এমন বক্তব্যকে ইসলাম ও ধর্ম বিদ্বেষ বলে উল্লেখ করেছেন। তবে ধর্মীয় বক্তা আসিফ নিজের ভাইরাল বক্তব্যকে এডিট বলে দাবি করেছেন।

ধর্মীয় বক্তা আসিফ বলেন, ‘‘আমার বক্তব্যের ছোট একটি ক্লিপ নিয়ে সারাদেশে বিভিন্ন ধরনের ট্রল হচ্ছে, বিভিন্ন ধরনের কথা হচ্ছে। আমি আজকে সেটির ব্যাখ্যা দেব। এই ব্যাখ্যাটি শুধুমাত্র তাদের জন্যই, যারা আমাকে মন থেকে ভালোবাসেন। কারণ আপনাকে যারা ঘৃণা করে, আপনি তাদের যতই ব্যাখ্যা দেন না কেন তারা আপনাকে ঘৃণাই করবে।’’

ভাইরাল ওই বক্তব্যটি একটি ক্লাসের ছিলো বলে তিনি দাবি করেছেন। যেটা ছিল সরকারি কোনো একটি প্রতিষ্ঠানের ক্লাস। তিনি এ প্রতিষ্ঠানে প্রায়ই ক্লাস নেন। তার দাবি, একটি ক্লাসে ছেলে-মেয়ে উভয়ই থাকবেন। এখানে তার কিছুই করার নেই। কর্তৃপক্ষ যেভাবে ক্লাস সাজিয়েছেন, তিনি ‍শুধু এসে সেখানে লেকচার দিয়েছেন।

ভাইরাল বক্তব্যের ব্যাখ্যায় তিনি বলেন, আমি যে ক্লাসটি নিয়ে থাকি এটি একটি সরকারি প্রতিষ্ঠানের ক্লাস। যেখানে স্কুলকলেজ এবং বিশ্ববিদ্যালয় পড়ুয়া সকল শিক্ষার্থীরাই থাকেন। এটা ইংলিশ ভার্সনের ক্লাস। আমি মাঝে মাঝেই এখানে ক্লাস নিয়ে থাকি।

‘‘একদিন ক্লাস শেষে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। ভাইরাল ওই ক্লিপটি এ ইফতার মাহফিলের। সেখানে ছেলে-মেয়ে একসাথে ছিল। আমি একজন শিক্ষক হিসেবে সেখানে আমার কিছুই করার ছিল না। আর এটাই তো ক্লাসের নিয়ম। ক্লাসে ছেলে-মেয়ে আলাদা আলাদা বসবে। এখন একজন শিক্ষক হিসেবে সেখানে লেকচার দেওয়া ছাড়া আমার কিছুই করার নেই।’’

বরণ্যে ধর্মীয় বক্তা ড. জাকির নায়েকের অনুষ্ঠানের উদাহরণ টেনে আসিফ বলেন, উনি যখন লেকচার দেন তখন কিন্তু একপাশে পুরুষরা এবং এক পাশে মহিলারা থাকেন। আমাদের দেশের স্কলার ড. মিজানুর রহমান আজহারীও কিন্তু যখন বক্তব্য দেয়, তখন একপাশের পুরুষরা থাকেন একপাশে মহিলারা থাকেন।

ভাইরাল বক্তব্যের ব্যাখ্যায় তিনি আরও বলেন, আমি যেখানে বলেছিলাম তুমি যদি কোন মেয়েকে দেখে মানুষিক শান্তি খুঁজে পাও, এটা তোমার জন্য যথেষ্ট। যে বক্তব্যটা নিয়ে মানুষের মধ্যে অনেক ভুল ধারণা তৈরি হয়েছে। আমি যেটা বলবো, এই বক্তব্যটা কাট করা হয়েছে। আপনি যদি পুরো বক্তব্যটি দেখেন তাহলে বুঝতে পারবেন, আমি কি বোঝাতে চেয়েছি।

‘‘আমি আসলে সেই মাহফিলটিতে বিয়ে নিয়ে কথা বলছিলাম। বিয়ের ক্ষেত্রে আমাদের যে বিষয়টি দেখার সবচেয়ে বেশি জরুরি সেটি হচ্ছে চরিত্র। ইসলামে বিয়ের জন্য একজন মেয়ের চারটি বিষয় দেখতে বলা হয়েছে। পারিবারিক ধন-সম্পদ, পারিবারিক শিক্ষা, তার সৌন্দর্য ও চরিত্র।’’

তিনি বলেন, সবার শেষে গিয়ে বললাম বিয়ের মূল উদ্দেশ্য হচ্ছে মানসিক শান্তি। যেটির দলিল আছে পবিত্র আল-কোরআনে। স্বামী-স্ত্রীর বিবাহের তিনটি উদ্দেশ্য রয়েছে। যার মধ্যে প্রথমটি হল মানসিক শান্তি। আপনাদের কাছে অনুরোধ রইলো, এগুলো নিয়ে প্লিজ ট্রল করবেন না। আমি এই উদ্দেশ্যে বিষয়গুলো বলেছি।

বক্তব্যের ব্যাখ্যা দিলেও ধর্মীয় বক্তা আবরারুল হক আসিফ নিজের কাজের জন্য ক্ষমাপ্রার্থনাও করেছেন। তিনি বলন, মানুষের কথায় মন ভাঙা যাবে না। যার স্বপ্ন যত বড়, তার আলোচনা-সমালোচনাও তত বেশি। আমি কোনো দলের নই। আমি সবাইকে ভালোবাসি। সবার জন্য কাজ করতে চাই। আমি কাজ করতে গিয়ে যদি কোনো ভুল করে ফেলি, আপনারা সেটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

 

সর্বশেষ সংবাদ