দেশে এক তৃতীয়াংশ পুরুষ অবিবাহিত, বিয়েবহির্ভূত সম্পর্কে তালাক বেশি

দেশে প্রাপ্ত বয়স্ক পুরুষের ৩৫.৮ শতাংশ অবিবাহিত
দেশে প্রাপ্ত বয়স্ক পুরুষের ৩৫.৮ শতাংশ অবিবাহিত  © প্রতীকী ছবি

দেশে গত বছরের তুলনায় বিয়ের হার তালাক কমেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) নতুন পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। দেশের অন্তত এক তৃতীয়াংশ ছেলে এখন অবিবাহিত বলেও তথ্য দিয়েছে বিবিএস। বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস-২০২৩ প্রতিবেদনে এ তথ্য দিয়েছে বিবিএস।

প্রকাশিত তথ্য অনুযায়ী, গত বছর দেশে বিয়ের হার ছিল ১৫.৭ (হাজারে)। আর ২০২২ সালে ১৮.১ ও ২০২১ সালে ১৩.৫ ছিল। তালাক দেওয়ার হারও কমে হয়েছে ১.১ শতাংশ, যা ২০২২ সালে ১.৪ এবং ২০২১ সালে ছিল ০.৭ শতাংশ। 

এদিকে বিবিএসের তথ্য অনুযায়ী, শহরে বিয়ের হার কম, যা ২০২৩ সালে ছিল হাজারে ১২। গ্রামে এ হার ১৬.৮। ২০২২ সালে শহরে ১৩.৮ ও গ্রামে ছিল ১৯.৫। তালাকের হার গ্রামে ২০২৩ সালে ১.১, ২০২২ সালে ও ১.৪ শতাংশ ছিল। আর শহরে এ হার ছিল ০.৯ শতাংশ। এক বছর আগে ১.০ শতাংশ ছিল। 

আরো পড়ুন: দেশের ৯৫ শতাংশ মানুষ ইংরেজি জানে না

জরিপ অনুযায়ী, বিয়েবহির্ভূত সম্পর্কে বেশি তালাক হয়েছে। জরিপে অংশ নেওয়াদের ২৩ শতাংশ এ কারণ দেখিয়েছেন। এছাড়া দাম্পত্যজীবন পালনে অক্ষমতা, ভরণপোষণে অক্ষমতা বা অস্বীকৃতি, পারিবারিক চাপ, নির্যাতন, যৌন অক্ষমতার মতো কারণেও তালাক হয়েছে।

এছাড়া দেশে বিবাহিত মানুষ ৬৩.৯ শতাংশ। আর পুরুষ ৬২.২ শতাংশের চেয়ে বিবাহিত নারীর বেশি, যা ৬৫.৬ শতাংশ। দেশে প্রাপ্ত বয়স্ক পুরুষের ৩৫.৮ শতাংশ অবিবাহিত। ২০২২ সালেও ছিল একই। ২১ দশমিক ৭ ভাগ পুরুষ কখনও বিয়ে করেননি। ২০২২ সালে ছিল ২১ দশমিক ৯ শতাংশ। দেশে গড় বিয়ের বয়স পুরুষ ২৫.৪ এবং নারী ১৮.৮ বছর।


সর্বশেষ সংবাদ