এবার ভার্চুয়ালিও ফুল দেওয়া যাবে শহীদ মিনারে

নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলন
নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলন  © সংগৃহীত

স্মার্ট নারী স্মার্ট বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীনা রহমান জানিয়েছেন, ‘অমর একুশে’ অ্যাপের মাধ্যমে বিশ্বের যেকোনো স্থানে অবস্থান করেও ভার্চুয়ালিও শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো যাবে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি তথ্য জানান।

শাহীনা রহমান বলেন, দেশে কিংবা বিদেশে অবস্থানরত বাংলা ভাষাভাষী বাঙালিরা যাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নিজের অবস্থান থেকে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারে সেই প্রয়াস থেকে উদ্বোধন হয়েছে ‘অমর একুশে’ অ্যাপ।

লিখিত বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়নের পরে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রায় সক্রিয় অংশীজন হিসেবে অংশ নেওয়া ও কার্যকর অবদান রাখার নিমিত্তে এই অ্যাপ তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেন, সীমিত সামর্থ্যের মধ্যেও  নিজস্ব অর্থায়নে স্মার্ট বাংলাদেশের সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে ডিজিটাল সেবা উন্নয়ন কর্মসূচির আওতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে মোবাইল ফোনের মাধ্যমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার অ্যান্ড্রয়েড অ্যাপ অমর একুশে ডেভেলপ করা হয়েছে।

অ্যাপটি অনলাইন ও প্লে-স্টোরে পাওয়া যাবে। শাহীনা রহমান বলেন, অমর একুশে অ্যাপটি ২০ ফেব্রুয়ারি সন্ধ্যার পর থেকে ডাউনলোড করা যাবে ও ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহর থেকে শুরু করে সারাদিনই শ্রদ্ধাঞ্জলি দেওয়া যাবে। অ্যাপটি প্লে-স্টোর ছাড়াও www.swsbf.org ওয়েবসাইটে দেওয়া লিঙ্ক থেকে ডাউনলোড করা যাবে।


সর্বশেষ সংবাদ