আরও শীত বাড়ার আশঙ্কা, বৃষ্টির পূর্বাভাস

শীতের মধ্যেই বৃষ্টি
শীতের মধ্যেই বৃষ্টি  © সংগৃহীত

মাঘের শীতে কয়েকদিন থেকে অতিষ্ট জনজীবন। খুলনা, বরিশালসহ দেশের দক্ষিণের নানা স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এ থেকে বাদ যায়নি রাজধানীও। এতে মানুষের কষ্ট বেড়েছে। সেই সঙ্গে পুরো রংপুর বিভাগসহ গতকাল ১০ জেলায় বয়ে গেছে মৃদু শৈত্যপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, গতকাল বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় উত্তরের জেলা দিনাজপুরে।

শৈত্যপ্রবাহের কারণে বেশ কিছু দিন ধরেই শীতের তীব্রতায় রাত থেকে সকাল অবধি ঘন কুয়াশায় আচ্ছাদিত থাকছে পথঘাট। আকাশে সূর্যের আলোর দেখা মিললেও কিছু সময় পর তা মেঘে ঢেকে যায়। উষ্ণতা পেতে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।

কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ-পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সেই সঙ্গে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। অন্যদিকে, পাঁচদিনে রাতের তাপমাত্রা কমতে পারে।

এরই মধ্যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া এলাকাগুলোর মধ্যে চার জেলায় স্কুল বন্ধ করা হয়েছে বলে জানা গেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শুক্রবার শৈত্যপ্রবাহের এলাকা আরও বাড়তে পারে। আর সেই সঙ্গে পাঁচ বিভাগের দু–এক জায়গায় বৃষ্টি হতে পারে। রাতে তাপমাত্রা আরও কমতে পারে। আগামী মঙ্গলবার পর্যন্ত তাপমাত্রা আর বৃদ্ধির সম্ভাবনা কম। অর্থাৎ শীত থাকছে আরও কয়েক দিন।

এদিকে দক্ষিণের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে বলে আগেই জানানো হয়েছিল আবহাওয়া অফিসের পক্ষ থেকে। এরই ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবার ভোর থেকেই দক্ষিণের বিভিন্ন এলাকায় শুরু হয় বৃষ্টি। এর মধ্যে সবচেয়ে বেশি ২২ মিলিমিটার বৃষ্টি হয় যশোরে।

উত্তরের জেলা দিনাজপুরে টানা ১০ দিন ধরে শৈত্যপ্রবাহ চলছে। সর্বনিম্ন তাপমাত্রা ওঠানামা করছে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। এ জেলার প্রাথমিকের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ থাকলেও মাধ্যমিক বিদ্যালয় বন্ধের কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

এর আগে গত বুধবার (১৭ জানুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী তিন দিনের (৭২ ঘণ্টা) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


সর্বশেষ সংবাদ