চুয়াডাঙ্গায় তীব্র শীতের সঙ্গে বৃষ্টি, সব স্কুল বন্ধ ঘোষণা

চুয়াডাঙ্গায় শীতে বিদ্যালয় বন্ধ ঘোষণা
চুয়াডাঙ্গায় শীতে বিদ্যালয় বন্ধ ঘোষণা  © সংগৃহীত

রাজধানীসহ সারাদেশে বইছে শৈত্য প্রবাহ। দেশের বিভিন্ন এলাকায় বেড়েছে শীতের তীব্রতা। রাত থেকে সকাল অবধি ঘন কুয়াশায় আচ্ছাদিত থাকছে পথঘাট। এরইমধ্যে চুয়াডাঙ্গায় তীব্র শীতের সাথে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। আজ এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এসব কারণে জেলার মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়গুলো একদিনের জন্য ছুটি ঘোষণা করেছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ভোর ৫টা ৪৫ থেকে সকাল ৮টা ১০ মিনিট পর্যন্ত বৃষ্টিপাত হয়। এসময় ১৯ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। বাতাসের আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ।

গত কয়েকদিন ধরে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহের কারণে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা জেলার সব মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে জেলা শিক্ষা অফিস। আজ সকালে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, তীব্র শীত আর গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে মানুষ খুব একটা বাইরে বের হয় নি। সড়কে যানবাহন চলাচলও অনেক কম। 

মাঘের শুরু থেকেই শৈত্যপ্রবাহের সঙ্গে হিম হাওয়ায় কাঁপছে দেশের বিস্তীর্ণ জনপদ। এই বৈরী আবহাওয়ায় সবচেয়ে বেশি কষ্টে রয়েছেন নিম্ন আয়ের মানুষ। উষ্ণতা পেতে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকেই। 

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষনাগার কেন্দ্রের ইনচার্জ জামিনুর রহমান জানান, এখন থেকে আগামী দিনে তাপমাত্রা আরও কমতে পারে। শীতের তীব্রতা বেড়ে যাবে।

আবহাওয়াবিদরা বলছেন, খাতা-কলমে তাপমাত্রা খুব একটা না কমলেও বেশ কিছু কারণে এবার শীত বেশি অনুভূত হচ্ছে। ঘন কুয়াশা এবং উত্তুরে হাওয়া শীতের অনুভূতি তীব্র করে তোলে। জনজীবন স্থবির করে কয়েকটি জেলায় বয়ে যায় শৈত্যপ্রবাহ। কুয়াশার কারণে সড়ক, নৌ ও আকাশপথে যান চলাচল বিঘ্নিত হওয়ার খবরও মিলছে।

আগামীকাল  শুক্রবার আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে। এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ-পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সেই সঙ্গে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। অন্যদিকে, পাঁচদিনে রাতের তাপমাত্রা কমতে পারে।


সর্বশেষ সংবাদ