ফের ক্ষমতায় যাচ্ছে আওয়ামী লীগ, বিরোধী দল হবে কারা?

জাতীয় সংসদের অধিবেশন
জাতীয় সংসদের অধিবেশন  © ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ফের ক্ষমতায় বসছে আওয়ামী লীগ। টানা চতুর্থবার ক্ষমতায় বসতে যাচ্ছে দলটি। তবে এবার বিরোধী দল হবে কারা, সে প্রশ্নের জবাব মেলেনি। কারণ দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ কোনও দল নেই, আছেন স্বতন্ত্র প্রার্থীরা। তৃতীয় স্থানে রয়েছে আগের বিরোধী দল জাতীয় পার্টি।

নির্বাচনের বেসরকারিভাবে প্রাপ্ত ফল অনুযায়ী, আওয়ামী লীগের নৌকার প্রার্থীরা ২২৩টি আসনে জয়ী হয়েছেন। অন্যদিকে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন ৬২টিতে। লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করা জাতীয় পার্টির প্রার্থীদের জয় ১১টি আসনে। অন্য ২৬ দলের প্রার্থীদের মধ্যে তিনজন জয়ী হয়েছেন।

আগের নির্বাচনে বিরোধী দল হওয়া জাতীয় পার্টিকে এবারও ২৬ আসনে ছাড় দিয়েছিল আওয়ামী লীগ। তবে ১৫টিতেই হেরে বসেছে তারা। ফলে এবার স্বতন্ত্র প্রার্থীরা দ্বিতীয় অবস্থানে রয়েছেন। এতে প্রশ্ন উঠেছে, বিরোধী দল হবে কারা। বিশ্লেষকরা বলছেন, আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা কোয়ালিশন করে বিরোধী দল হতে পারে। এর সঙ্গে যুক্ত থাকতে পারে জাতীয় পার্টিও।

স্বতন্ত্র প্রার্থীদের সম্ভাব্য বিরোধী দল হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে বলে জানিয়েছেন রাজনৈতিক বিশ্লেষক মহিউদ্দিন আহমদ। তিনি বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এটিকে ‘আওয়ামী স্বতন্ত্র লীগ বিরোধী দল’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, ‘মনে হচ্ছে আওয়ামী লীগের একটি প্রক্সি বিরোধী দল হবে। আওয়ামী স্বতন্ত্র লীগ বিরোধী দল হবে জাতীয় পার্টিকে নিয়ে।’

আরো পড়ুন: বিনোদনের পাঁচ তারকার মধ্য দু’জনের বড় জয়, ডুবেছেন অন্যরা

তিনি বলেন, যে প্রার্থীর ক্ষমতা বেশি ছিল, সেখানে যথেচ্ছভাবে ভোট প্রয়োগ হয়েছে। কোথাও প্রতিদ্বন্দিতার সুযোগ ছিল না। যারা অন্যান্য দল থেকে প্রার্থী হয়েছেন, বিশেষ করে জাতীয় পার্টি ও ওয়ার্কার্স পার্টি এবং জাসদ, তাদের আশা ছিল- জিতিয়ে আনবে আওয়ামী লীগ। তারা এখন বলবে, গাছে তুলে মই সরিয়ে নিয়েছেন। অনেক রাজনীতিবিদ এ নির্বাচনের মাধ্যমে নিজেদের ক্লাউন হিসেবে প্রমাণ করেছেন।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২৯৯ আসনে ভোটগ্রহণ হয়। এবার ২৮টি নিবন্ধিত রাজনৈতিক দল অংশ নেয়। এর মধ্যে পাঁচটি দলের প্রার্থীরা জয়ী হয়েছেন।


সর্বশেষ সংবাদ