নেত্রকোনা

ইভটিজিং, মাদক ও বাল্যবিবাহ প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানে পুলিশের সচেতনতা

একটি স্কুলের শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন পরামর্শ দেন এক পুলিম কর্মকর্তা
একটি স্কুলের শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন পরামর্শ দেন এক পুলিম কর্মকর্তা  © সংগৃহীত

নেত্রকোনা জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইভটিজিং, মাদক ও বাল্যবিবাহ সহ বেশ কিছু অপরাধের বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধি করতে বিট পুলিশিং কার্যক্রম কর্মসূচী পালন করেছে জেলা পুলিশ। অক্টোবর (৩০ অক্টোবর) ২০০ টির অধিক উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকদের সহায়তায় ইভটিজিং, মাদক, নারী নির্যাতন, বাল্যবিবাহ, মোবাইলের অপব্যবহার, কিশোর গ্যাং, আত্মহত্যা বিষয়ক ক্ষতিকর দিক সম্পর্কে ছাত্র-ছাত্রীদের সচেতন করেন দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাগণ।

জানা যায়, পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নেত্রকোণা জেলার ১০টি থানায় ১০১ বিট প্রতিটি বিটে সাব ইন্সপেক্টর পদমর্যাদার একজন দায়িত্বশীল পুলিশ অফিসার নিয়োজিত রয়েছে।

কোথাও এ ধরণের অপরাধ সম্পর্কে সংবাদ পাওয়া গেলে বা ছাত্র-ছাত্রীরা জানতে পারলে, জাতীয় জরুরি সেবা নাম্বার-৯৯৯ এবং হ্যালো এসপি নম্বরের যোগাযোগ করার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে বলা হয়।

স্কুলের শিক্ষার্থীদের সচেতন করতে জেলা পুলিশের এই উদ্যোগ সময়োপযোগী বলে বিভিন্ন ব্যক্তিবর্গ মন্তব্য করেন। বিট পুলিশিং কর্মকর্তাগণ তাদের কার্যক্রমের অংশ হিসেবে নিয়মিত ভাবে এলাকার বিভিন্ন গোষ্ঠীগত দ্বন্দ্ব, জঙ্গি, সন্ত্রাসবাদ, মাদকদ্রব্য নির্মূলসহ সার্বিক আইন শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রনের লক্ষ্যে ইউপি চেয়ারম্যান, সদস্য এবং স্থানীয় জন গন কে সাথে নিয়ে বিট পুলিশিং উঠান বৈঠকের মাধ্যমে সংশ্লিষ্ট সকলকে সচেতন করেন।

এ বিষয়ে জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. লুৎফর রহমান জানান, পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদের নির্দেশে নেত্রকোনা  জেলার ১০১ বিটে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ শিক্ষার্থীদের সচেতন করতে এই কার্যক্রমে অংশগ্রহণ করেন। নিয়মিত অপরাধ দমন ও নিবারণের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে সমাজের সকল অসংগতি বিরুদ্ধে জেলা পুলিশের এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।


সর্বশেষ সংবাদ