দেশে নতুন আবিষ্কার ‘ডেঙ্গু ডাব’: ভোক্তার ডিজি 

নতুন আবিষ্কার ‘ডেঙ্গু ডাব’: ভোক্তার ডিজি 
নতুন আবিষ্কার ‘ডেঙ্গু ডাব’: ভোক্তার ডিজি   © ফাইল ফটো

“একটি ডাব দ্বিগুণেরও বেশি দামে বিক্রি হচ্ছে। মনে হচ্ছে, গত দেড়-দুই মাসে বাংলাদেশে নতুন একটা ডাব আবিষ্কার হয়েছে, তার নাম ‘ডেঙ্গু ডাব’।” সোমবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে বর্তমানে ডাবের অস্বাভাবিক দাম বৃদ্ধির বিষয়ে ডাব ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে এমন মন্তব্য করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

সফিকুজ্জামান  বলেন, ডাবে পটাশিয়াম থাকায় ডাক্তাররা ডেঙ্গু আক্রান্ত রোগীদেরকে ডাব খাওয়ার পরামর্শ দিচ্ছেন। কিন্তু ডেঙ্গু প্রাদূর্ভাবের কারণে ডাবের চাহিদা বেড়ে যাওয়ায় সুযোগ নিচ্ছেন ব্যবসায়ীরা। একটি ডাব দ্বিগুণেরও বেশি দামে বিক্রি হচ্ছে। আমার মনে হচ্ছে, গত দেড়-দুই মাসে বাংলাদেশে নতুন একটা ডাব আবিষ্কার হয়েছে, তার নাম ‘ডেঙ্গু ডাব’। এটা সত্য যে আমাদের এখানে এখন দ্রব্যমূল্য অস্থিতিশীল। কিন্তু ডাবের দাম বৃদ্ধির ক্ষেত্রে একটা যুক্তিও আমি দেখি না।
 
সফিকুজ্জামান আরও বলেন, আমি কোনোদিন চিন্তা করি নাই, ডাব নিয়াও আমাকে বসতে হবে। ডাব এখন আমাদের ‘টক অব দ্য কান্ট্রি’। আমরা গোয়েন্দা সংস্থাকে কাজে লাগিয়েছি এবং গত বৃহস্পতিবার রাতে গোপন অভিযান করে আমরা ডাবের রহস্য বের করেছি।  কারওয়ান বাজারে সর্বোচ্চ ৭০ টাকায় যে ডাব ঢুকছে, সেটি কেন বিক্রি হচ্ছে ২০০ টাকায়? 

তবে ডাবের দামবৃদ্ধি প্রসঙ্গে বৈঠকে পাইকারী ব্যবসায়ীরা বেশি দামে ডাব বিক্রি করছে বলে জানায় খুচরা ব্যবসায়ীরা। অন্যদিকে পাইকারদের বক্তব্য, দাম বৃদ্ধির জন্য খুচরা ব্যবসায়ীরাই দায়ী।

পরস্পরের এই দোষারোপ প্রসঙ্গে সফিকুজ্জামান বলেন, 'আপনারা যে যুক্তি দেখিয়েছেন, তা প্রত্যাশিত অজুহাত। খুচরা বলবে পাইকারি দায়ী, পাইকারি বলবে মোকাম। এগুলা শুনতে শুনতে আমরা বিরক্ত। ডাবের দাম ১০০ টাকার মধ্যে রাখা সম্ভব।'
এখন থেকে সারা বাংলাদেশে ডাবের দাম চেক করা হবে বলে জানান তিনি, সেই সাথে ব্যবসায়ীদের নিয়ম মেনে রশিদ রেখে ডাব বিক্রি করার পরামর্শ দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক।

উল্লেখ্য, গত ২৪ অগাস্ট রাত ১২টা থেকে ৩টা পর্যন্ত রাজধানীর কারওয়ান বাজারে এবং শনিবার ও রোববার মিরপুর বেড়িবাঁধ, যাত্রাবাড়ীসহ অন্যান্য এলাকায় গোপন অভিযান চালানো হয়। এসব অভিযানে দেখা যায়, সবচেয়ে ভালো মানের ডাবের পাইকারি মূল্য ৭০ টাকা। কোনো কোনো ডাব ৪০ টাকায়ও বাজারে আসে। 


সর্বশেষ সংবাদ