‘হিট স্ট্রোক’ করা রিকশাচালক রক্ষা পেলেন পথিকের প্রাথমিক চিকিৎসায়

মঈদুল ইসলাম
মঈদুল ইসলাম  © সংগৃহীত

রাজধানীতে ‘হিট স্ট্রোক’ শিকার এক রিকশাচালককে সম্ভাব্য বিপদ থেকে রক্ষা করেছেন একজন পথিক। বুধবার (০৭ জুন) বেলা সোয়া ৩ টার দিকে নিউ মার্কেট সংলগ্ন সেন্ট্রাল রোডে আহত অবস্থায় পড়ে ছিলেন ওই রিকশাচালক। একই সময়ে ঐ পথ দিয়ে যাওয়ার সময় বিষয়টি খেয়াল করলে মঈদুল ইসলাম নামের ওই পথিক তার পূর্ব প্রশিক্ষণলব্ধ জ্ঞান প্রয়োগ করে আহত ব্যক্তিকে সারিয়ে তোলেন।

মঈদুল ইসলাম বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন এনিটিভির সিনিয়র করেসপন্ডেন্ট হিসেবে কর্মরত রয়েছেন। তিনি ঘটনাটি তার সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে শেয়ার করেছেন। তবে, আহত ওই রিকশা চালকের নাম পরিচয় জানা যায়নি।

তিনি লিখেছেন, ‘বেলা সোয়া ৩ টার দিকে নিউ মার্কেট থেকে বাসায় ফেরার পথে সেন্ট্রাল রোডে মানুষের একটি জটলা চোখে পড়লে কৌতূহলে রিকশা থামিয়ে দেখি অন্য একজন রিকশা চালক অচেতন হয়ে রাস্তার পাশে পড়ে আছেন। নি:শ্বাস প্রায় বন্ধ, মুখ থেকে ফেনা বের হচ্ছে (সম্ভবত হিট স্ট্রোক)। কয়েকজন মানুষ তার গায়ে পানি ঢেলে শরীর ঠাণ্ডা করার চেষ্টা করছেন। কিন্তু মানুষটা কোনভাবেই স্বাভাবিক হচ্ছেন না, মাটিতে নিথর হয়ে পড়ে আছেন। ক্রমেই অবনতির দিকে।’

আহত রিকশা চালক

‘তাৎক্ষণিকভাবে আমার মনে হলো তার বুকের ওপর হাত দিয়ে জোরে CPR(Cardiopulmonary Resuscitation) করতে হবে, যেটা আমি দুই বছর আগে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির একটি ট্রেনিংয়ে শিখেছিলাম। ৩-৪ বার সিপিআর করার পরই আল্লাহর রহমতে হঠাৎ তিনি নি:শ্বাস নিতে শুরু করে। কিছুক্ষণ পর উঠে বসলেন, একটু একটু করে কথাও বলতে শুরু করলেন তিনি।’

‘একজন খেটে খাওয়া মানুষকে সম্ভব্য মৃত্যু বা বড় ধরনে বিপদ থেকে রক্ষার জন্য সাহায্য করতে পেরে আমার চোখে পানি চলে এলো। এরপর অবস্থার একটু উন্নতি হলে তাকে হাসপাতালে পাঠানো হয় চিকিৎসার জন্য। চলতি পথে কিংবা নিজের বাড়িতেও এমন ঘটনা ঘটতে পারে, বিশেষ করে অতিরিক্ত গরমের কারণে। তাই প্রত্যেকেরই প্রাথমিক চিকিৎসা সম্পর্কে কিছুটা ধারনা থাকা দরকার’—যুক্ত করেছেন মঈদুল ইসলাম।


সর্বশেষ সংবাদ