নির্বাচনে বিএনপিই বাধা: ব্লিঙ্কেনকে দেয়া চিঠিতে বললেন আরাফাত

আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ. আরাফাত
আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ. আরাফাত  © সংগৃহীত

অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন নিশ্চিতে বাংলাদেশি নাগরিকদের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এ নীতি অনুযায়ী, ভোটে অনিয়মের সঙ্গে জড়িত কেউ ও তার পরিবারের সদস্যরা দেশটির ভিসা পাবে না। বুধবার রাতে এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বাংলাদেশের বিষয়ে নতুন ভিসা নীতি ঘোষণা করেন।

এরপর থেকে বিষয়টি নিয়ে সরকার ও বিরোধী দলের নেতাকর্মীদের মধ্যে চলছে বিতর্ক। ভিসা নীতিকে স্বাগত জানিয়েছে বিএনপি। তাদের দাবি, এটি সরকারের নেতাকর্মী ও সংশ্লিষ্টদের বেকায়দায় ফেলবে। তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে কোনো বাগড়া দিলে ভিসা নীতির বিপাকে পড়বেন বিএনপির নেতাকর্মীরাই।

এদিকে এক ফেইসবুক পোস্টে ভিসা নীতির বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন এবং দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুকে চিঠি দেয়ার তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ. আরাফাত। চিঠিতে তিনি যা জানিয়েছেন তা ফেসবুক পোস্টে তুলে ধরেছেন তিনি।

চিঠিতে আরাফাত লিখেছেন, আপনাদের সম্প্রতি ঘোষিত ভিসা নীতি অনুসারে এবং আপনি যে চিঠিটি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে পাঠিয়েছেন যেখানে আপনি স্পষ্টভাবে উল্লেখ করেছেন, এই নীতি বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিবৃত প্রতিশ্রুতিকে সমর্থন করে এবং যুক্তরাষ্ট্র, বাংলাদেশি নাগরিক বা যে কোনো রাজনৈতিক দলের কর্মকর্তারা যখন নির্বাচনকে বাধাগ্রস্ত করবে তখন তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ হবে।

এখানে আমি কিছু ভিডিও ফুটেজ সংযুক্ত করেছি, যেখানে আপনি দেখতে পাবেন যে বিএনপির কিছু শীর্ষ নেতা বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন বাধাগ্রস্ত করার জন্য প্রকাশ্যে ঘোষণা দিচ্ছেন। আমি আশা করি, আপনাদের ভিসা নীতি বিএনপির এই নেতাদের জন্যও প্রযোজ্য হবে।

সংযুক্ত ভিডিওতে বিএনপি নেতা আমানউল্লাহ আমান বলেন, শেখ হাসিনার সংবিধান অনুযায়ী বাংলাদেশে নির্বাচন হবে না, হতে দেয়া হবে না। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে বলতে শোনা যায়, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বাংলাদেশে কোনো নির্বাচন হতে দেয়া হবে না।

এছাড়া ভিডিওতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বলতে শোনা যায়, আওয়ামী লীগ আরও একটি নির্বাচন আয়োজনের পাঁয়তারা শুরু করেছে। এই নির্বাচনকে আমাদের অবশ্যই প্রতিহত করতে হবে। মোহাম্মদ এ. আরাফাতের মতে, এসব বক্তব্য সুষ্ঠু ও অবাধ নির্বাচন আয়োজনের অন্তরায়। যে কারণে বিএনপি নেতারা নিজেরাই ভিসা নীতিতে পড়তে পারেন বিপাকে।

 


সর্বশেষ সংবাদ