বন্ধ হয়ে গেছে আট হাজার প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান

দেশে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান কমেছে
দেশে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান কমেছে  © ফাইল ছবি

দেশে প্রাথমিক স্তরের অন্তত আট হাজার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। মাত্র এক বছরের ব্যবধানে প্রতিষ্ঠানগুলো হয়েছে। গত বছর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের করা প্রাথমিক বিদ্যালয় শুমারির (এপিএসসি) আলোকে তিনি এ তথ্য জানান।

করোনাকালে হওয়া প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের শিখনক্ষতি নিয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এক অনুষ্ঠানে বিষয়টি তুলে ধরেন ফরিদ আহাম্মদ। মঙ্গলবার (১৭ মে) বিকেলে গুলশানের একটি হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফরিদ আহাম্মদ বলেন, দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৬৫ হাজার ৫৬৬টি। এর বাইরে আরও অনেক শিক্ষাপ্রতিষ্ঠান আছে। ২০২১ সালে প্রাথমিক পর্যায়ের ১ লাখ ১৮ হাজারের কাছাকাছি শিক্ষাপ্রতিষ্ঠান ছিল। ২০২২ সালের শুমারিতে এ সংখ্যা ১ লাখ ১০ হাজারের নিচে নেমে গেছে। শিক্ষাপ্রতিষ্ঠান কমেছে ৭ থেকে ৮ হাজার।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২০২১ সালের বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি অনুযায়ী, ওই বছর কিন্ডারগার্টেনসহ ১৪ হাজার ১১১টি প্রাথমিক বিদ্যালয় কমেছিল। কিন্ডারগার্টেনসহ বেসরকারি প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানই মূলত কমছে।


সর্বশেষ সংবাদ