রমজানের প্রথম জুমায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল

রমজানের প্রথম জুমায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল
রমজানের প্রথম জুমায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল  © সংগৃহীত

পবিত্র মাহে রমজানের প্রথম দিন ও প্রথম শুক্রবারে প্রখর রোদ উপেক্ষা করেই রাজধানী অন্যতম বড় জুমার জামাতটি অনুষ্ঠিত হয় বায়তুল মোকাররম মসজিদে। নামাজ শেষে মোনাজাতে মুসল্লিরা নিজের এবং দেশের মানুষের কল্যাণ কামনা করেন।

শুধু বায়তুল মোকাররম নয়, রমজানের প্রথম জুমায় রাজধানীর মসজিদে-মসজিদে ঢল নেমেছিল মুসল্লিদের। কোথাও-কোথাও মসজিদের ভেতরে মুসল্লিদের নামাজের জায়গার সংকুলান না হওয়ায় বাইরে নামাজ পড়তে দেখা গেছে।

রাজধানীর বাইরে নারায়ণগঞ্জে পবিত্র মাহে রমজানের প্রথম জুমার নামাজে মসজিদগুলোতে মুসুল্লিদের ঢল দেখা গেছে। ধর্মপ্রাণ মুসলমানেরা এদিন নামাজের আগে থেকে বয়ান শুনতে মসজিদগুলোতে উপস্থিত হন। প্রতিটি মসজিদে রমজান মাসের ইমান, আমল ও গুরুত্ব নিয়ে বিশেষ বয়ান করা হয়।

নগরীরর নূর মসজিদ, ডিআইটি মসজিদ, রেললাইন মসজিদসহ বিভিন্ন মসজিদে নামাজের সারি মসজিদ পেরিয়ে মূল সড়কে চলে যায়।

আরও পড়ুন: অমুসলিম হয়েও রমজানে রোজা রাখেন ডা. জেরামি উমালি

সিটি করপোরেশন কেন্দ্রীয় জামে মসজিদে নামাজ পড়তে আসা মেহেদী হাসান বলেন, আজ মাহে রমজানের প্রথম জুমা। ভিড় একটু বেশি হবে জেনে আগে আগে এসেছি। এ মাসে বেশি বেশি ইবাদত করে আমরা আল্লাহর নৈকট্য লাভ করতে চাই।

সিটি করপোরেশন কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম বদরশাহ বলেন, আজ মুসল্লিরা আল্লাহর কাছে ক্ষমা চাইতে মসজিদে এসেছেন। রমজানে আল্লাহর বিশেষ নেয়ামতের আশায় এখানে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

নাজামের শুরুতে জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমীন খুতবায় রমজানের আমলের গুরুত্ব নিয়ে আলোচনা করেন। তিনি  নামাজের পাশাপাশি যাকাত আদায়ের গুরুত্ব ও কারা যাকাতের প্রথম হকদার তা তুলে ধরেন।

তিনি বলেন, এই মাস হলো কোরআন অবতীর্ণ হওয়ার মাস। এই মাসে কোরআন তেলোয়াতের ফজিলত অনেক বেশি। তাই আমাদের উচিত সহীহ্ভাবে এই মাসে বেশি-বেশি কোরআন তেলোয়াত করা।


সর্বশেষ সংবাদ