সচিবরা নিজেদের রাজা মনে করেন: হাইকোর্ট

  © সংগৃহীত

হাইকোর্ট বলেছেন, সরকারি কর্মকর্তারা জনগণকে বন্ধু মনে করলে সাধারণ মানুষকে ভোগান্তিতে পড়তে হতো না।

১৪ পৌরসভার হিসাবরক্ষণ কর্মকর্তাদের দায়ের করা এক আদালত অবমাননার মামলায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবের প্রতিনিধি হিসেবে তলবে হাজির হন উপসচিব মো. আব্দুর রহমান। এসময় শুনানিতে উপসচিবকে উদ্দেশ্য করে এসব কথা বলেন হাইকোর্ট।

হাইকোর্ট বলেন, সচিব ও সরকারি কর্মকর্তারা জনগণকে বন্ধু মনে করেন না। তারা নিজেদের অনেক বড় কিছু মনে করেন। সরকারি কর্মকর্তারা জনগণকে বন্ধু মনে করলে সাধারণ মানুষকে ভোগান্তিতে পড়তে হতো না।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এসব কথা বলেন।

এদিন উপসচিবের উপস্থিতিতে আদালতে শুনানি হয়। আরও শুনানি ও আদেশের জন্য ১০ জানুয়ারি পরবর্তী দিন ঠিক করেছেন হাইকোর্ট।

হাইকোর্ট বলেছেন, জনগণই ক্ষমতার উৎস, এটা সচিবদের মনে রাখা উচিত। সচিবালয়ে বসে নিজেদের দায়িত্ব ভুলে গেলে সাধারণ মানুষ ভোগান্তির শিকার হয়।

আদালত বলেন, সচিবরা আদালতের আদেশ মানেন না। আবার তাদের তলব করলে বিব্রতবোধ করেন।

এ সময় উপসচিবকে উদ্দেশ্য করে হাইকোর্ট বলেন, আপনি নিজেও সচিবের রুমে সহজে প্রবেশ করতে পারবেন না। কারণ তারা নিজেদের রাজা মনে করেন। নিজেদের অনেক বড় কিছু মনে করেন।

এ সময় হিসাবরক্ষণ কর্মকর্তাদের আবেদন নিষ্পত্তি না করায় আদালত অসন্তোষ প্রকাশ করে বলেন, ছয় বছরে একটি আবেদন নিষ্পত্তি করতে পারলেন না। পক্ষে-বিপক্ষে যাই হোক আদালতের আদেশের প্রতি সম্মান দেখিয়ে আবেদনটি অনেক আগেই নিষ্পত্তি করা উচিত ছিল।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী।

রিট পিটিশনাররা হলেন কাউছার মাতুব্বর, গোলাম মোহাম্মদ, আলেক মিয়া, রেজাউল হক শাহা, খোকন চন্দ রায়, আবু শাহাদাত মো. সায়েম, মো. শফিকুল ইসলাম, দেলোয়ার হোসেন, রোজিনা পারভিন, ইকবাল হোসেন, শুকুর মিয়া এবং আবু সুফিয়ান।


সর্বশেষ সংবাদ