লক্ষ্মীপুরে শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হল ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা’

‘ডিজিটাল উদ্ভাবনী মেলা’
‘ডিজিটাল উদ্ভাবনী মেলা’  © টিডিসি ফটো

বিভিন্ন নারী উদ্যোক্তাদের সফলতা ও বিভিন্ন স্কুল,কলেজের শিক্ষার্থীদের নতুন আবিস্কার ও উদ্ভাবনী কার্যক্রম নিয়ে লক্ষ্মীপুরে দুইদিন ব্যাপী অনুষ্ঠিত হলো ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২।  

গত ১৬,১৭ নভেম্বর লক্ষ্মীপুর জেলা প্রশাসকের উদ্যোগে লক্ষ্মীপুর ডিসি অফিস প্রাঙ্গণে এ মেলা অনুষ্ঠিত হয়। এবারের মেলার প্রতিপাদ্য "উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ "।

অনুষ্ঠানে কার্যক্রম প্রদর্শন করেন যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজ সেবা অধিদপ্তর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতি, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (খামারবাড়ি), সিভিল সার্জন কার্যালয়, ডি.এস.বি ব্রাঞ্চ (জেলা পুলিশ), উপজেলা ভূমি অফিস ও জেলা পরিবার পরিকল্পনা বিভাগ।

অনুষ্ঠানে লক্ষ্মীপুর জেলায় যুব উন্নয়নমূলক ১৫ টি প্রাতিষ্ঠানিক, ০১ টি অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনাসহ বিভিন্ন ঋণ কার্যক্রম, বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপন প্রজেক্ট, যুব সংগঠন নিবন্ধন এবং যুব পুরস্কার প্রদানের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম করে থাকে।

এছাড়া বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম যেমন- সরকারি শিশু পরিবার, তৃতীয় লিঙ্গের মানুষের বিভিন্ন উন্নয়নমূলক কাজ, বয়স্কভাতা, সমাজসেবী সংগঠনের নিবন্ধন, বিভিন্ন সামাজিক প্রশিক্ষণ কার্যক্রম ও প্রদর্শন করা হয়। 

অনুষ্ঠান প্রদর্শনিতে জায়গা করে নেন জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ার হোসাইন আকন্দ মহোদয়ের নেতৃত্বে "স্বপ্নযাত্রা এম্বুলেন্স", করোনা ভাইরাসের ভ্রাম্যমাণ টিকা কার্যক্রম এবং স্কুল হেলথ কার্ড বিতরণ কার্যক্রম।

মেলায় আরও অংশগ্রহণ করে লক্ষ্মীপুর সরকারি কলেজের ছাত্রছাত্রীদের প্রদর্শনী Reduce Reuse Recycle অর্থাৎ প্লাস্টিক বর্জ থেকে জ্বালানি তেল ও বিদ্যুৎ উৎপাদন মডেল, হাইড্রোলিক ক্রেন, হাইড্রোলিক ডোজার মডেল, ডিজিটাল কন্টেন্ট ফর মার্কেটিং,ওয়েবসাইট তৈরি।

দেশের অর্থনীতির উন্নতি এবং পরিবেশের রক্ষার লক্ষ্যে  (Reduce Reuse Recycle( RRR) অর্থাৎ "প্লাস্টিক বর্জ থেকে জ্বালানি তেল ও বিদ্যুৎ উৎপাদন প্রজেক্ট আবিষ্কারক শিক্ষার্থী লক্ষ্মীপুর সরকারি কলেজের রসায়ন বিভাগের ছাত্রী নাহিদা আক্তার দ্যা ডেইলি ক্যাম্পাসের প্রতিনিধির সাথে সাক্ষাৎকারকালে বলেন, আমাদের এই উদ্ভাবনীটা অত্যন্ত ব্যয়বহুল।

আরও পড়ুন: মাইগ্রেশনের দাবিতে সাভারে মেডিকেল শিক্ষার্থীদের সড়ক অবরোধ।

তিনি বলেন, যদি বাংলাদেশ সরকার অথবা কোনো বিদেশি সংস্থা অথবা কোনো দাতব্য সংস্থা তাদেরকে অর্থায়ন করে এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি আমদানিতে সহযোগিতা করে। তাহলে আমি এবং আমার টিম দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবো। আর এই পরিকল্পিত উদ্ভাবনী  যদি বাস্তবায়ন করা যায়। তাহলে অনেক উচ্চ ও নিম্ন শিক্ষিত শ্রেনীর মানুষের কর্মসংস্থান হবে, পরিবেশ ঘাতক প্লাস্টিক বর্জের ক্ষতি থেকে বাঁচবে এবং দেশের প্রধান জ্বালানি ডিজেল, পেট্রোল, অকটেন,গ্যাস, বিদ্যুৎতের সংকট বাঁচবে।  

মেলায় আরও প্রদর্শিত হয়েছে রামগঞ্জ ডিগ্রি কলেজ শিক্ষার্থীদের ডিজিটাল কৃষি এ্যাপ ও মেশিন, ইলেকট্রেসিটি ওয়েব মডেল, চর সেকান্দর সফিক একাডেমির স্মার্ট গ্যাস লিকেজ ডিটেক্টর মডেল, তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের Godown Wiring Model, . রায়পুর গভ. মার্চেন্টস একাডেমীর Rain Harvesting And Drip Irrigation Model. Quiz Board সহ আরও অনেক প্রদর্শনী। এছাড়াও মেলায় ছিল নারী উদ্যোক্তাগণদের সফল কার্যক্রমসমূহ।


সর্বশেষ সংবাদ