স্থগিত হওয়া কলকাতায় বাংলাদেশ বইমেলা শুরু ২ ডিসেম্বর

বইমেলা
বইমেলা  © ফাইল ছবি

স্থগিত হওয়া ১০ম বাংলাদেশ বইমেলা কলকাতা-২০২২ এর নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ০২ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর এই মেলা অনুষ্ঠিত হবে। আর স্টল বরাদ্ধের লটারি অনুষ্ঠিত হবে আগামী ২০ নভেম্বর। সোমবার (১৪ নভেম্বর) বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির আন্তর্জাতিক বইমেলা কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ০২ থেকে ১১ ডিসেম্বর এই মেলা অনুষ্ঠিত হবে। মেলার স্থান বিষয়েও নতুন সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কলকাতার বইয়ের প্রাণকেন্দ্র কলেজ স্কয়ারে আসন্ন এই মেলা অনুষ্ঠিত হবে। কলেজ স্কয়ার কলকাতার কলেজ স্ট্রিটে, কলকাতা বিশ্ববিদ্যালয়, কলকাতা মেডিকেল কলেজ ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের মধ্যবর্তী স্থানে অবস্থিত।

এতে জানানো হয়, বরাদ্দকৃত প্রকাশনা প্রতিষ্ঠানসমূহ এই মেলায় অংশগ্রহণের সুযোগ পাবেন। মেলার জায়গা বৃদ্ধির কারণে অংশগ্রহণকারী সকল প্রকাশনা প্রতিষ্ঠানকে এক ইউনিটের স্টল বরাদ্দের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আগামী ২০ নভেম্বর বিকেল ৫টায় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি কার্যালয়ে ১০ম বাংলাদেশ বইমেলা কলকাতার স্টল বরাদ্দের লটারি অনুষ্ঠিত হবে।

প্রকাশনা প্রতিষ্ঠানের উদ্দেশ্যে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১১ সেপ্টম্বরে প্রেরিত স্টল ভাড়ার বর্ধিত ৫ হাজার টাকা যে-সকল প্রকাশনা প্রতিষ্ঠান এখনো জমা প্রদান করনেনি তাদের আগামী ১৯ নভেম্বরের মধ্যে 'বইমেলা স্ট্যান্ডিং কমিটি'র নামে পে-অর্ডার সমিতি কার্যালয়ে জমা দিতে অনুরোধ করা হচ্ছে।

আরও পড়ুন: বইমেলার ওয়েবসাইট চালু, থাকছে ভার্চ্যুয়াল ভ্রমণের সুযোগ

এর আগে দুইদফা তারিখ ঘোষণার পরেও কলকাতায় বাংলাদেশ বইমেলা স্থগিত করা হয়েছিল। গত ৯ সেপ্টেম্বর ১০ দিনব্যাপী এই বইমেলার উদ্বোধন হওয়ার কথা ছিল। প্রথমে ৯ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ১০ম বইমেলা আয়োজনের সিদ্ধান্ত জানানো হয়। কিন্তু ৮ সেপ্টেম্বর অনিবার্য কারণবশত এ মেলার স্থগিত করা হয়।

পরে এ বইমেলা সাত দিন পিছিয়ে ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হবার কথা ছিল। সে মোতাবেক বাংলাদেশের প্রকাশকরা ১০ সেপ্টেম্বর ফেসবুকে ঘোষণা দেয়। কিন্তু শেষে আর এ মেলা করতে পারেনি বাংলাদেশের প্রকাশকরা। ২০১১ সাল থেকে কলকাতায় বাংলাদেশের বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবছর কলকাতায় বাংলাদেশের বইমেলাটি রবীন্দ্রসদন এলাকায় মোহরকুঞ্জে অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ