ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হানতে পারে রাতেই, বদলাচ্ছে গতি

বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘সিত্রাং
বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘সিত্রাং  © ইন্টারনেট

বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ বারবার গতিপথ পরিবর্তন করছে। এটি আজ সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার সন্ধ্যার মধ্যে উপকূলে আঘাত করতে পারে। এতে উপকূলীয় জেলাগুলো জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে সমুদ্রবন্দর ও কক্সবাজারকে ৪ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখা বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, ঘূর্ণিঝড়টির বাংলাদেশ উপকূলে আঘাত করার আশঙ্কা বেশি। আঘাতের সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৭৯ থেকে ১১৭ কিলোমিটার হতে পারে। এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে তিনি জানান।

আবহাওয়া অধিদপ্তর জানায়, রোববার রাত ৯টা পর্যন্ত ঘূর্ণিঝড়টি উপকূল থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। শুরুতে বরিশালের দিকে এগোতে থাকলেও রাত ৯টার দিকে খুলনা–বাগেরহাটের দিকে এগোতে শুরু করে। আজ সোমবারের মধ্যে আবারও বরিশাল ও নোয়াখালীর দিকে এগোতে পারে।

আরো পড়ুন: ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে সিত্রাং, সমুদ্র বন্দরে ৪ নম্বর বিপদ সংকেত

ঘূর্ণিঝড়টি আঘাত করার সময় দুর্বল না শক্তিশালী থাকবে, তা বোঝা যাবে আজকের মধ্যে। সোমবার অমাবস্যায় সমুদ্রে জোয়ারের পানির উচ্চতা বেশি থাকবে। এর সঙ্গে ঘূর্ণিঝড় ও ঝোড়ো বাতাসে উপকূলীয় জেলাগুলো উঁচু জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। এর প্রভাবে রোববার রাত থেকে রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাত শুরু হয়েছে।


সর্বশেষ সংবাদ