৮৮ বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই

চরাঞ্চলে প্রাথমিক শিক্ষা ব্যাহত
চরাঞ্চলে প্রাথমিক শিক্ষা ব্যাহত  © সংগৃহীত

উলিপুরে চরাঞ্চলের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৩৩টিসহ মোট ৮৮টি প্রধান শিক্ষক নেই। সেই সঙ্গে সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে ১০৫ প্রাথমিক বিদ্যালয়ের। এতে ভেঙে পড়েছে বিদ্যালয়গুলোর পাঠদান কার্যক্রম। ব্যাহত হচ্ছে প্রশাসনিক কাজকর্ম।

শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ধরলা, তিস্তা ও ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলসহ উপজেলায় ২৬৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে, যার মধ্যে ৮৮টি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। এর মধ্যে ১৪টি প্রতিষ্ঠানে চলতি দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা চলছে।

এসব বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিদ্যালয়ে দুই থেকে তিনজন সহকারী শিক্ষকের পদ দীর্ঘদিন থেকে শূন্য রয়েছে। সহকারী শিক্ষকরাই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকরা দাপ্তরিক কাজ নিয়ে ব্যস্ত থাকায় অন্য শিক্ষকদের পাঠদানে হিমশিম খেতে হয়।

উত্তর নামাজের চর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নজরুল ইসলাম মোল্লা জানান, তাঁর বিদ্যালয়ে শিক্ষকের পদ রয়েছে পাঁচটি। তিনিসহ কর্মরত রয়েছেন তিনজন। এর মধ্যে সহকারী শিক্ষক রওশন আরা বেগম মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন। ফলে দুজন শিক্ষকের পক্ষে ভালোভাবে পাঠদান সম্ভব হচ্ছে না।

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনের নিবন্ধন শুরু

মেকুরের আলগা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোছা. সাদিকা বেগম জানান, বিদ্যালয়টিতে পাঁচজনের পদ থাকলেও মাত্র দুজন শিক্ষক রয়েছেন। প্রধান শিক্ষকসহ তিনটি পদ দীর্ঘদিন ধরে শূন্য। তিনি ২০১৮ সাল থেকে ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ফলে প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি শিক্ষার্থীদের পাঠদানে হিমশিম খেতে হচ্ছে।

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. নাদিরুজ্জামান জানান, দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগ না হওয়ায় এবং মামলার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।


সর্বশেষ সংবাদ