তরুণরা কেন জন্মভূমি ছেড়ে চলে যাচ্ছে?

ড. কামরুল হাসান মামুন
ড. কামরুল হাসান মামুন  © ফাইল ফটো

বাংলাদেশি তরুণদের মাঝে দেশ ছেড়ে চলে যাওয়ার প্রবণতা বা ইচ্ছা বেড়েই চলেছে। একটি বাড়ন্ত অর্থনীতির দেশ হওয়া সত্ত্বেও, সংজ্ঞা অনুযায়ী যেখানে জীবনধারণের মান ভালো হওয়ার কথা, তরুণরা কেন জন্মভূমি ছেড়ে চলে যাওয়ার ব্যাপারে এতটা আগ্রহী?

এই মিলিয়ন ডলার প্রশ্নের জরিপ করেছেন ডেইলি স্টারের আয়শা জাহিন, নুজহাত হাসান চৌধুরী। খুবই সময়োপযোগী একটি বিষয়। বাংলাদেশের সরকার, মন্ত্রী, আমলা, সরকারি দলের নেতারা গলা ফাটিয়ে ফেলতেছেন বলতে বলতে দেশে উন্নয়নের জোয়ার বইছে। যারা নৌকায় বসা তারাই কেবল এই জোয়ার দেখছেন। কারণ তাদের উন্নয়নের সীমা নাই।

একটা দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটলে তার সাথে তাল মিলিয়ে জীবনযাত্রার মানও বৃদ্ধি পায়। এই দেশের মানুষের জীবন যাত্রার মান কি গত ২০ বছরে সামান্যতম বৃদ্ধি পেয়েছে? জীবন যাত্রার মানের সবচেয়ে বড় ইনডেক্স হলো চলার পথে সবকিছুতে শৃঙ্খলার স্বাক্ষর। অফিস, আদালত, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের কোথাও কোন শৃঙ্খলা আছে? প্রতিটি ঘরের প্রতিটি পরিবারের বাবা মায়ের সবচেয়ে বড় আকাঙ্খা হলো ছেলেমেয়েদের লেখাপড়া।

আরও পড়ুন: ট্রাকচাপায় তরুণ ইউটিউবারের মৃত্যু

আর সেই লেখাপড়ার মান দিন কি দিন কেবল নামছেই। আর এই জরিপে তারই প্রতিফলন দেখা যায়।

জরিপকারীরা ১৭ থেকে ২৮ বছর বয়সী ২৪০ জন তরুণের মাঝে একটি জরিপটি চালায়। জরিপে প্রশ্ন ছিল: বাংলাদেশে বসবাস করতে তারা কেমন বোধ করছে? বিদেশে চলে যাওয়ার পরিকল্পনা আছে? যদি থাকে তাহলে সেই পরিকল্পনার পেছনের কারণগুলো কি কি? এ ব্যাপারে তাদের পরিবারের অনুভূতি কি?

জরিপে অংশ নেওয়াদের মধ্যে ৭৫ শতাংশই জানান, তারা দেশের বাইরে চলে যেতে ইচ্ছুক। অকল্পনীয় না? একটি দেশের ভবিষ্যত কান্ডারি যাদের হওয়ার কথা সেই তরুনদের ৭৫%-ই বিদেশে চলে যাওয়ার আকাঙ্খা রাখে। এর কারণ হিসেবে সবচেয়ে বেশি উল্লেখ করেন বিদেশের উন্নত জীবনযাত্রা, স্বাধীনতা এবং বাংলাদেশের অনিরাপদ পরিস্থিতি।

কল্পনা করতে পারেন যে স্বাধীনতার ৫০ বছর পরেও নতুন প্রজন্মের ৭৫% ছেলেমেয়ে মনে করে জীবনযাত্রার নিম্নমান, চলাফেরা ও কথা বলায় স্বাধীনতার অভাব, অনিরাপদ পরিস্থিতি এবং লেখাপড়ার নিম্নমান তাদেরকে বিদেশে যেতে উৎসাহিত করছে।

আরও পড়ুন: এশিয়ার তরুণ সফল উদ্যোক্তা যারা

তারা মনে করে জীবনকে সুন্দর করে গড়তে হলে দেশের বাহিরে পড়াশুনা করতে যাওয়ার বিকল্প নেই। নিজেকে উন্নত মানের মানুষ গড়ার পরিবেশ বর্তমান বাংলাদেশে নাই। এখনতো ব্রিটিশ শাসকগুষ্টিকে ব্লেম করা যাবে না। এখনতো পাকিস্তানী শাসকগুষ্টিকে ব্লেম করা যাবে না। স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও এই ৫০ বছরে আমাদের তরুণদের গড়ার জন্য দেশটিকে গড়ে তুলতে পারিনি। এইটা যে কত বড় লজ্জার সেইটা বোঝার ক্ষমতাও কি আমাদের আছে?

যারা আজ বিদেশে পড়তে এবং পড়ে নিজেকে গড়তে যাচ্ছ। তাদের ফিরে আসার পরিবেশও কি আমরা তৈরী করতে পেরেছি? একবার কেউ বিদেশে গেলে যেভাবেই বিদেশে থেকে যেতে চাচ্ছে কেন?

যারা ভুল করে ফিরে এসেছে একসময় তাদের অনেকেই দুঃখ প্রকাশ করতে দেখেছি যে কেন ফিরে এল। এই হলো আমার সোনার বাংলাদেশ। লেখাপড়ার সিস্টেমটাও এমন বানিয়েছি যেন তরুন সমাজ এক্সপোর্ট কোয়ালিটির হিসাবে গড়ে উঠে।

লেখক: অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ