আমেরিকায় উচ্চশিক্ষা: সবার কি পিএইচডি করার দরকার আছে?

রাগিব হাসান
রাগিব হাসান  © সংগৃহীত

আমেরিকায় উচ্চশিক্ষা: সবার কি পিএইচডি করার দরকার আছে? ~ 
না, নাই। কেন, একটু দেখা যাক। 

বাংলাদেশ থেকে আমেরিকায় উচ্চশিক্ষার্থী শিক্ষার্থীরা প্রায় সবাইই চেষ্টা করেন, পিএইচডি প্রোগ্রামে আবেদন করার। এর কারণ আসলে কয়েকটা। 
১) পিএইচডি প্রোগ্রামে ফান্ড পাওয়ার সুযোগ বেশি। 
২) পিএইচডি করতে যাওয়াটা একটা স্ট্যাটাস সিম্বল।
৩) অমুক ভাই তমুক আপু পিএইচডি করতে গিয়ে দুইদিন পর পর বেড়ানোর ক্যুল ছবি দেয়। 
৪) পিএইচডি করলে গ্রিন কার্ড তাড়াতাড়ি মিলে! 
৫) "পাশের বাসার আন্টি"র মুখ বন্ধ করা যাবে। 

এই সব কারণে প্রচুর প্রচুর শিক্ষার্থী ইদানিং আমেরিকায় পিএইচডি করতে যাচ্ছেন। কিন্তু সমস্যাটা কোথায় এতে? সমস্যাটা হলো - উপরের কারণগুলোর কোনোটাই পিএইচডি করতে যাওয়ার ভালো কোনো কারণ না।

পিএইচডি রিসার্চভিত্তিক একটা ডিগ্রি। পিএইচডি একটা দীর্ঘসময়ের কমিটমেন্টের ব্যাপার। এবং পিএইচডি করার সাথে কোর্সভিত্তিক পড়াশোনার অনেক তফাৎ। মাস্টার্সে যখন কেবল আন্ডারগ্রাডের মতোই কোর্সওয়ার্ক করে ডিগ্রি পাওয়া যায়, পিএইচডিতে টিকে থাকতে হলে রিসার্চ করতে হবে, নিজের উদ্যোগে উৎসাহে এবং খাটাখাটনিতে লেগে থাকতে হবে, এবং রেজাল্ট বের করতে হবে। 

প্রতিবছর নতুন আসা পিএইচডি শিক্ষার্থীরা শুরুতেই সমস্যায় পড়ে যান যে, কোর্সওয়ার্ক, টিচিং বা রিসার্চ অ্যাসিস্টেন্টশিপ, এবং প্রজেক্ট ওয়ার্ক -- এসবের বিশাল চাপ তারা নিতে পারেন না। তাদের দোষও নেই কারণ গবেষণার প্রতি প্রচুর প্যাশন না থাকলে এইগুলা একসাথে করাটা কঠিন। 

সমস্যাটা হলো -- হুজুগে পড়ে যার পিএইচডি করার মতো প্যাশন, অধ্যবসায়, এবং দীর্ঘমেয়াদী পিএইচডিভিত্তিক ক্যারিয়ার গড়ার ইচ্ছা নাই, তারা সবাই এসে যাচ্ছে পিএইচডি করতে। আসার পরে বুঝতে পারছে যে এটার জন্য কতটা খাটা লাগে। টিকে থাকতে না পেরে এসব শিক্ষার্থীরা নিজেরাও পাচ্ছে তিক্ত অভিজ্ঞতা, আর ভুগছে হতাশায়। পিএইচডি স্টুডেন্টদের কাছে প্রফেসরদের যে এক্সপেক্টেশন থাকে, তা মিটাতে না পেরে ঝরে পড়তে হচ্ছে, অথবা সরে যেতে হচ্ছে মাস্টার্সে। 
এ তো গেল পিএইচডি করার মতো ধৈর্য্য, অধ্যবসায়, এবং দক্ষতা থাকার কথা। 

পিএইচডি করে যদি পিএইচডি লাগে এমন ক্যারিয়ারে না যান কেউ, তাহলে তার জন্য এই ৩-৪ বছর অতিরিক্ত সময় ব্যয় করাটা বিশাল বড় বোকামি। 

পিএইচডি করতে লাগে ৪-৬ বছর। মাস্টার্স সেখানে ১.৫-২ বছরেই করা যায়। অধিকাংশ ইন্ডাস্ট্রির চাকুরিতে পিএইচডি লাগে না। কেউ যদি ৫ বছর পিএইচডি করে এমন চাকুরিতে যান যেখানে সহকর্মীরা অনেকেই মাস্টার্স করেই ঢুকেছে, পিএইচডির আলাদা মূল্য নাই, তাহলে সেই পিএইচডি ধারী শুরুতেই অনেকটা পিছিয়ে গেলেন।

একই সময়ে গ্রাড স্কুল শুরু করে যারা মাস্টার্স করে চাকুরিতে এসেছে, তারা কিন্তু ৩ বছর আগেই ঢুকেছে, ফলে তারা এগিয়ে গেছে ক্যারিয়ারে। তার উপরে বেতন, স্টক অপশন, সবকিছুতেই ৩-৪ বছর পিছিয়ে পড়া লাগে। 

তাহলে পিএইচডি করতে যাবেন কখন?
যখন আপনার মাঝে রিসার্চের প্যাশন থাকবে। 
অনেক সময় ধরে কাজ করার অধ্যবসায়, ক্ষমতা, ইচ্ছা সবগুলোই থাকবে। 
এবং দীর্ঘমেয়াদী একাডেমিয়া বা রিসার্চে ক্যারিয়ার গড়ার পরিকল্পনা থাকবে। 
এগুলো না থাকলে মাস্টার্স প্রোগ্রামে যান, সময় বাঁচান, এবং দ্রুত ক্যারিয়ার শুরু করুন। 

"পাশের বাসার আন্টি"কে খুশি করার জন্য পিএইচডি করতে যাবেন না। অমুকে পিএইচডির ফান্ড পেয়ে চিল করে বেড়াচ্ছে, এগুলাও পিএইচডি করার ভুল কারণ। 
তাই, সবার পিএইচডি করার দরকার নাই, সুবিধাও নাই। 
ভেবে চিন্তে সিদ্ধান্ত নিন। সময় ও মানসিক শান্তি বাঁচান। 

লেখক: সহযোগী অধ্যাপক, বার্মিংহামের আলাবামা বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র।


সর্বশেষ সংবাদ