দারুননাজাতে শতভাগ পাস, জিপিএ-৫ পেয়েছে ৪১ শতাংশ

দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদ্রাসা, ডেমরা, ঢাকা।
দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদ্রাসা, ডেমরা, ঢাকা।   © সংগৃহীত

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে এইচএসসি সমমান আলিম পরীক্ষার ফলাফলে শত ভাগ পাস করেছে ডেমরার দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থীরা। এছাড়া মাদ্রাসাটি থেকে শতকরা ৪১ ভাগ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

রবিবার (১৩ ফেব্রুয়ারি) বেলা ১১টা ৫০ মিনিটে গণভবন থেকে ভার্চ্যুয়ালিযুক্ত হয়ে এই ফল প্রকাশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবছর মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি সমমান আলিম পরীক্ষার্থী ছিলেন মোট ১লাখ ১৩ হাজার ১৪৪ জন। এর মধ্যে দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদ্রাসা থেকে মোট ৭৭৯ জন পরীক্ষার্থী এবারের আলিম পরীক্ষায় অংশ নিয়েছেন। তাদের মধ্য থেকে মোট ৩১৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। শতকরা হিসাবে যা মোট পরীক্ষার্থীর ৪১ ভাগ। সেই সঙ্গে জিপিএ-৪ পেয়েছেন মোট ৪৩২ জন শিক্ষার্থী।

আরও পড়ুন: জিপিএ-৫ প্রাপ্তদের ৬৭ শতাংশের বেশি বিজ্ঞানের

তাছাড়া, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল মোট ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এদের মধ্যে ২ লাখ ৫৪ হাজার ৮৩০ জন বিজ্ঞান, ৬ লাখ ৫৬ হাজার ১৩২ জন মানবিক এবং ২ লাখ ২৭ হাজার ৫৫ জন বাণিজ্য বিভাগের। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ছিল এক লাখ ৪৮ হাজার ৫০৩ জন পরীক্ষার্থী।

উল্লেখ্য, ২০২১ সালে এইচএসসির শিক্ষার্থীদের কোনো প্রকার পরীক্ষা ছাড়া পরের ধাপে পাঠাতে চায়নি সরকার। ফলে সংক্রমণ নিয়ন্ত্রণের অপেক্ষায় ৮ মাস পিছিয়ে যায় এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরে এই পরীক্ষা এপ্রিলের পরিবর্তে শুরু হয় গত ২ ডিসেম্বর। এবার ২ হাজার ৬২১টি কেন্দ্রে ৯ হাজার ১৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী ছিলেন।


সর্বশেষ সংবাদ