জিপিএ-৫ প্রাপ্তদের ৬৭ শতাংশের বেশি বিজ্ঞানের

  © ফাইল ছবি

এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ৫২২ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৮৭২ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীন জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৭৭৫ জন।

এই পরীক্ষায় গড় পাসের হার ৯৫ দশমিক ২৬। এই পরীক্ষায় মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন। এর মধ্যে পাস করেছেন ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন।

আজ রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে ফলাফল হস্তান্তরের পর দুপুর সোয়া ১২টার দিকে গণভবন থেকে তিনি ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এই ফলাফল ঘোষণা করেন। সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফলাফলের এসব তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন ১১ লাখ ১৫ হাজার ৭০৫ জন পরীক্ষার্থী মধ্যে পাস করেছেন ১০ লাখ ৬৬ হাজর ২৪২ জন। আর জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ৫২২ জন; যা মোট পরীক্ষার্থীর ১৬ শতাংশ।

গতবার ১১ লাখ ৪৫ হাজার ৩২৯ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছিলেন। আর জিপিএ-৫ পেয়েছিলেন ১ লাখ ৫৩ হাজার ৬১৪ জন; যা মোট পরীক্ষার্থীর ১৩ শতাংশের বেশি।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন মোট জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ২০ হাজার ২৩০ জনই বিজ্ঞান ও গার্হস্থ্য বিভাগের (গ্রুপ) পরীক্ষার্থী; যা মোট জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর ৬৭ দশমিক ৩৫ শতাংশ। বাকিদের মধ্যে ৪১ হাজার ৩৭৩ জন মানবিক, ইসলাম শিক্ষা ও সংগীত বিভাগের; যা মোট জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর ২৩ দশমিক ১৭ শতাংশ। তাছাড়া জিপিএ-৫ পাওয়া বাকি ১৬ হাজার ৯১৯ জন ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থী; যা মোট জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর ৯ দশমিক ৪৭ শতাংশ।


সর্বশেষ সংবাদ