মাদ্রাসায় উপাধ্যক্ষ নিয়োগের শর্ত শিথিল হচ্ছে

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ফটো

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসায় উপাধ্যক্ষ নিয়োগের শর্ত শিথিল করা হতে পারে। উপাধ্যক্ষ সংকট কাটাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। শিগগিরই এ সংক্রান্ত প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় থেকে চূড়ান্ত হলে এটি বাস্তবায়ন করা হবে।

বুধবার (৫ জুলাই) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে অনুষ্ঠিত এক কর্মশালায় প্রাথমিকভাবে এ সুপারিশ করা হয়েছে।

কর্মশালা সূত্রে জানা গেছে, তিন অধিদপ্তরের এমপিও নীতিমালায় বেশ কিছু অসামঞ্জস্যতা রয়েছে। এই অসামঞ্জস্যতা দূর করতে এমপিও নীতিমালায় কিছু সংযোজন-বিয়োজন করা হবে। যে সকল পদে শিক্ষক সংকট রয়েছে সেগুলোতে নিয়োগের ক্ষেত্রে শর্ত শিথিল করা হবে। আবার কোনো কোনো পদে নিয়োগের শর্ত বাড়ানো হবে।

কর্মশালায় উপস্থিত মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের অনেক মাদ্রাসায় উপাধ্যক্ষ নেই। এজন্য নিয়োগের শর্ত কিছুটা শিথিল করা হচ্ছে। পূর্বে সহকারী অধ্যাপক পদ মিলিয়ে মাদ্রাসায় প্রভাষক পদে ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা প্রয়োজন হত। তবে সেটি কিছুটা শিথিল করা হচ্ছে। সহকারী অধ্যাপক পদে চাকরির অভিজ্ঞতা শিথিল করা হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. হাবিবুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আজকের কর্মশালায় আমরা বেশ কিছু পরিবর্তনের বিষয়ে আলোচনা করেছি। তবে সবগুলোই প্রাথমিক আলোচনা। এমপিও নীতিমালায় কিছু পরিবর্তন আনার সুপারিশ করা হবে। সুপারিশ চূড়ান্ত হওয়ার আগে কোনো কিছুই নির্দিষ্ট করে বলা যাবে না।


সর্বশেষ সংবাদ