৩ মাসের মধ্যে মাদ্রাসা প্রধান নিয়োগের নির্দেশ

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর
মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর  © ফাইল ফটো

যেসব এমপিওভুক্ত মাদ্রাসা অধ্যক্ষ-উপধ্যাক্ষ, সুপার বা সহকারী সুপারের পদ খালি রয়েছে সে মাদ্রাসাগুলোকে আগামী তিন মাসের মধ্যে এসব পদে নিয়োগের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।
  
মঙ্গলবার (৪ জুলাই) মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক মো. জাকির হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়।
 
নির্দেশনায় বলা হয়েছে, এমপিওভুক্ত কামিল, ফাজিল, আলিম ও দাখিল স্তরের অনেক মাদ্রাসায় অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার, সহ-সুপার পদ শূন্য রয়েছে। প্রশাসনিক এসব গুরুত্বপূর্ণ পদ দীর্ঘ দিন শুন্য থাকা সত্ত্বেও পূরণে কোনো উদ্যোগ গ্রহণ করা হচ্ছে না। পদগুলো দীর্ঘদিন শূন্য থাকার ফলে শিক্ষার্থীদের পাঠদান ও মনিটরিং, আর্থিক ও প্রশাসনিক ব্যবস্থাপনাসহ সার্বিক কার্যক্রম ব্যাহত হয়। মাদ্রাসাগুলোর শিক্ষার সুষ্ঠু ও সুন্দর পরিবেশ এবং শিক্ষার গুণগতমান বজায় রাখতে শূন্যপদ দ্রুত পূরণ হওয়া অত্যাবশ্যক। এছাড়া কিছু মাদ্রাসার এমপিওভুক্তির স্তর পরিবর্তন হলেও অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদ সমন্বয় করা হচ্ছে না। তাই যেসব মাদ্রাসায় অধ্যক্ষ, উপাধাক্ষ, সুপার ও সহকারী সুপারের পদ শূন্য রয়েছে যেসব মাদ্রাসায় এমপিও নীতিমালা অনুযায়ী তিন মাসের মধ্যে শূন্য পদে নিয়োগের ব্যবস্থা গ্রহণ এবং এমপিওভুক্তির স্তর পরিবর্তন হওয়ার কারণে আলিম পর্যায়ের মাদ্রাসায় অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদ সমন্বয় করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
 
নির্দেশনায় আরো বলা হয়েছে, এসব নির্দেশনা পালনে যেসব মাদ্রাসা ব্যর্থ হবে সেসব মাদ্রাসার অন্যান্য পদে নিয়োগে মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন, পদোন্নতি-উচ্চতর গ্রেড দেয়া হবে হবে না। আর ভারপ্রাপ্ত প্রধানের এমপিও স্থগিতসহ সব ধরণের আর্থিক ও প্রশাসনিক কার্যক্রম গ্রহণ করা হবে।


সর্বশেষ সংবাদ