তা'মীরুল মিল্লাতের প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিব অ্যাওয়ার্ড জয়ী হাফেজা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে অ্যাওয়ার্ড নিচ্ছেন হাফেজা নাদরাতুন নাঈম
প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে অ্যাওয়ার্ড নিচ্ছেন হাফেজা নাদরাতুন নাঈম  © সংগৃহীত

তা'মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার শিক্ষার্থী হাফেজা নাদরাতুন নাঈম ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড ২০২২’ পেয়েছেন। ৬০ বছরের ইতিহাসে প্রথম বারের মতো কেউ তা'মীরুল মিল্লাত থেকে এই পুরস্কার পেলেন।

রবিবার (১১ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে প্রাইজ মানি, সার্টিফিকেট ও ক্রেস্ট গ্রহণ করেন তিনি।

স্নাতকোত্তর পর্যায়ে সারাদেশ থেকে ১৬টি বিভাগে মোট ২২ জন শিক্ষার্থীকে এ অ্যাওয়ার্ড দেয়া হয়। শিক্ষার্থী নাদরাতুল নাঈম আল হাদিস বিভাগের ধর্মীয় শিক্ষা অধিক্ষেত্রে মনোনীত হয়ে প্রধানমন্ত্রীর কাছ থেকে এ পুরস্কার গ্রহণ করেন।

শিক্ষার্থী হাফেজা নাদরাতুন নাঈমের শিক্ষা জীবন ও বেড়ে ওঠা ঢাকার মাতুয়াইলে। পিতা ড. মাহমুদুল হাসান ও মাতা ইয়াসমিন নাহারের বড় কন্যা তিনি। শৈশবে হিফজুল কুরআন সম্পন্ন করার পাশাপাশি দাখিল ও আলিমে গোল্ডেন জিপিএ ৫ সহ ট্যালেন্টপুলে বৃত্তি অর্জন করেন হাফেজা। ২০১৪ সালের আলিম বোর্ড মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন তিনি।

স্নাতক পর্যায়ে তিনি আল হাদিস বিভাগে ৩.৯৮ সিজিপিএসহ প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। একই সাথে ইসলামিক থিওলোজি অনুষদে সম্মিলিত ভাবে প্রথম স্থান অধিকারসহ বর্তমানে স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করছেন। জাতীয় বিভিন্ন প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্তিসহ দৈনিক ও আন্ত:প্রাতিষ্ঠানিক বিভিন্ন জার্নালে চিন্তা ও সাহিত্যমূলক লেখা লিখে থাকেন তিনি।

বর্তমানে মাদ্রাসায় পড়াশোনার পাশাপাশি ইসলামি বিশ্ববিদ্যালয়ের আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের স্নাতকোত্তরে অধ্যয়ন করছেন হাফেজা।

অ্যাওয়ার্ড প্রাপ্তির বিষয়ে হাফেজা নাদরাতুন নাঈম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সম্মাননা প্রাপ্তি আসলেই অনেক আনন্দের। নিজের সম্মান, মাদ্রাসা ও পরিবারের জন্য কিছু করতে পেরে অনেক ভালো লাগছে। আমার শিক্ষকগণ ও আমার পরিবারের সবার প্রতি কৃতজ্ঞতা জানাই।

আরও পড়ুন: বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড পেলেন জবির সাইমুম 

হাফেজা নাদরাতুন নাঈম আরও জানান, গবেষণামূলক উচ্চশিক্ষা গ্রহণ করতে এবং মাদ্রাসা সেক্টরে শিক্ষার মানোন্নয়ন কার্যক্রমে নিয়োজিত হওয়ার ইচ্ছা তার। পাশাপাশি সামাজিক ভাবে পিছিয়ে পড়া নারীদের নিয়ে কাজ করতেও আগ্রহী তিনি।

এ বিষয়ে মাদ্রাসার অধ্যক্ষ ড. আবু ইউসুফ খান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের শিক্ষার্থী হাফেজা নাদরাতুন নাঈম অনেক ভালো এবং মেধাবী একজন মেয়ে। ইতোপূর্বে সে বিভিন্ন বোর্ড পরীক্ষায় কৃতিত্বের সাথে সফলতা অর্জন করেছে। এজন্য আমি দোয়া করি, সে যেন সফলতার সহিত জীবনে আরও ভালো কিছু করবে এবং মাদ্রাসা, দেশ ও রাষ্ট্রের কল্যাণে কাজ করবে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ডের জন্য স্নাতকোত্তর পর্যায়ে সব বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিতে ৩.৭০ প্রাপ্ত ৪৮৩ শিক্ষার্থী আবেদন করেন। সেখান থেকে তাদের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষাজীবনে সব একাডেমিক ট্রান্সক্রিপ্ট, সার্টিফিকেট, সহশিক্ষা কার্যক্রম, কাজের অভিজ্ঞতার ভিত্তিতে ৬৬ শিক্ষার্থীকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়। তার মধ্যে থেকে ২২ জনকে অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়।


সর্বশেষ সংবাদ