বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে পেশাদারিত্ব বজায় রাখতে হবে: চবি উপাচার্য

  © সংগৃহীত

তথ্য-উপাত্ত নির্ভর সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে পেশাদারিত্ব বজায় রাখতে হবে। বাংলাদেশ সরকারের তথ্য অধিকার আইন-২০০৯ কে কাজে লাগিয়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করার সুযোগ রয়েছে। এর ফলে প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতা জবাবদিহিতা জনগনের কাছে দায়বদ্ধ হয়েছে বলে জানান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

রোববার (১২ মে) চবি ম্যানেজমেন্ট বিভাগের কম্পিউটার ল্যাবে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং ট্রান্সপারেন্সি ইটারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর যৌথ উদ্যাগে ডাটা জার্নালিজম কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

উপাচার্য বলেন, ডাটা সাংবাদিকতার মাধ্যমে প্রতিষ্ঠানের সর্বোচ্চ সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা যায়। তিনি সাংবাদিকদের জনমনে বিভ্রান্ত সৃষ্টি না করে সঠিক তথ্য-উপাত্ত নির্ভর সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে পেশাদারিত্ব বজায় রাখার আহবান জানান। ডাটা জার্নালিজম কর্মশালায় শিক্ষার্থীরা বিভিন্ন দিক নির্দেশনা পাবেন এবং বিজ্ঞ আলোচকদের আলোচনা- পর্যালোচনার মাধ্যমে নিজেরা উপকৃত হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য।

দিনব্যাপি কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ট্রান্সপারেন্সি ইটারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। সভাপতিত্ব করেন চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি রওশন আক্তার। প্রশিক্ষণ প্রদান করেন টিআইবি'র পরিচালক (জনসংযোগ ও যোগাযোগ) মোহাম্মদ তাওহিদুল ইসলাম। এছাড়া ডিজিটালি রাইটস এর ম্যানেজিং ডিইরেক্টর মির্জা আহমেদ চৌধুরী ও টিআইবি'র সহকারী সমন্বয়ক (ডাটা ভিজ্যুয়ালাইজার) কে. এম. রফিকুল আলমসহ কর্মশালায় চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষকবৃ্ন্দ, শিক্ষার্থী ও সংশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ সংবাদ