‘খারাপ বন্ধু অপর বন্ধুর ক্যারিয়ার ধ্বংস করে দিতে পারে’

‘খারাপ বন্ধু অপর বন্ধুর ক্যারিয়ার ধ্বংস করে দিতে পারে’
‘খারাপ বন্ধু অপর বন্ধুর ক্যারিয়ার ধ্বংস করে দিতে পারে’  © টিডিসি ফটো

`শিক্ষার্থীদের লেখাপড়ার মানোন্নয়নের ব্যাপারে শুধু শিক্ষকদের ওপর নির্ভরশীল থাকলে হবে না, অভিভাবকদেরও তাদের লেখাপড়ার প্রতি যত্নশীল হতে হবে। খারাপ বন্ধু কিংবা খারাপ সঙ্গী একজন শিক্ষার্থীর ক্যারিয়ারকেই ধ্বংস করে দিতে পারে। শিক্ষক ও অভিভাবকবৃন্দের সুচিন্তিত মতামত, পরামর্শ ও দিক-নির্দেশনা, শিক্ষার মানোন্নয়নের যথাযথ ব্যবস্থা গ্রহণ শিক্ষার্থীর জীবনে খুব গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে’-বলে মন্তব্য করেছেন তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসা ঢাকার মিরহাজিরবাগ শাখার অধ্যক্ষ ড. মুহাম্মদ আবু ইউসুফ খান।  

সোমবার (৫ ডিসেম্বর) মাদরাসার অডিটোরিয়াম হলে আলিম ২য় বর্ষের শিক্ষার্থীদের অভিভাবকদের নিয়ে তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসা ঢাকায় শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে এক অভিভাবক সমাবেশে তিনি এসব কথা বলেন। শিক্ষার্থীদের সার্বিক মানোন্নয়ন বিশেষ করে পরীক্ষার্থী, অপেক্ষাকৃত দুর্বল, অকৃতকার্য শিক্ষার্থীদের জন্য গৃহীত পদক্ষেপ, সমন্বয় ও বাস্তবায়নের সুবিধার্থে অভিভাবকদের নিয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: অপরিকল্পিত উচ্চশিক্ষা: মেধা আর অর্থ দুটোরই অপচয়

অভিভাবক সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসার সিনিয়র শিক্ষক ও বাংলাদেশ মসজিদ মিশনের সেক্রেটারি ড. খলিলুর রহমান মাদানি বলেন, শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও নৈতিক উৎকর্ষ সাধনে অভিভাবকদের এগিয়ে আসতে হবে। অহীভিত্তিক দ্বীনি শিক্ষা ছাড়া সন্তানদেরকে সত্যিকারের মানুষ রূপে গড়ে তোলা সম্ভব নয় বলেও জানান তিনি।

এ সময় সমাবেশে উপস্থিত অভিভাবকরা শিক্ষার্থীদের লেখাপড়ার মানোন্নয়নে বিভিন্ন পরামর্শ প্রদান করেন এবং সব ধরনের সমস্যা সমাধানসহ অভিভাবকদের প্রতিষ্ঠানের প্রতি আন্তরিক ভূমিকা রাখার অনুরোধও জানানো হয়েছে প্রতিষ্ঠানের পক্ষ থেকে।

প্রসঙ্গত, সম্প্রতি জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এ অধ্যক্ষ ড. মুহাম্মাদ আবু ইউছুফ খান দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান প্রধান (মাদরাসা) হিসেবে মনোনীত হয়েছেন। শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পর্যায়ক্রমে থানা, জেলা ও বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হওয়ার পর জাতীয় পর্যায়ে সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ আয়োজক কমিটির এক প্রতিযোগিতামূলক সাক্ষাতকারের মাধ্যমে তাকে এ মনোনয়ন দেয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ